ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন ইউক্রেনের: সিরস্কি

ইউক্রেনের সেনাপ্রধান ওলেক্সান্ডার সিরস্কি বলেছেন, রাশিয়ার আক্রমণ মোকাবিলার জন্য প্রাথমিকভাবে ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন হবে ইউক্রেনীয় সেনাবাহিনীর জন্য। ফলে ধারণার চেয়ে কম নতুন সেনা নিয়োগ দেওয়া হবে। শুক্রবার (২৯ মার্চ) ইউক্রেনীয় একটি সংবাদমাধ্যমে প্রকাশিত এক সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

গত বছর ডিসেম্বরে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, এক হাজার কিলোমিটার দীর্ঘ রণক্ষেত্রে রাশিয়ার সঙ্গে লড়াই করতে ৫ লাখ নতুন সেনা নিয়োগের প্রস্তাব দিয়েছে সামরিক বাহিনী।

গত মাসে সেনাপ্রধানের দায়িত্ব পাওয়া ইউক্রেনের কমান্ডার-ইন-চিফ বলেছেন, সরঞ্জাম পর্যালোচনার পর এই সেনার সংখ্যার উল্লেখযোগ্য কমানো হয়েছে।

তবে নতুন কোনও সংখ্যার কথা তিনি বলেননি।

ইউক্রেনীয় সেনাপ্রধান বলেছেন, আমরা প্রত্যাশা করছি মাতৃভূমিকে রক্ষার জন্য পর্যাপ্ত লোকবল আমাদের থাকবে। আমি শুধু নতুন সেনাদের কথা বলছি না, স্বেচ্ছাসেবক যোদ্ধাদের কথাও বলছি।

সেনাবাহিনীতে নিয়োগ পাওয়ার উপযুক্ত বয়সীদের মধ্যে আগ্রহ না থাকা, দুর্নীতি ও নিয়োগ কার্যালয়ে ক্ষমতার অপব্যবহারে নতুন সেনা সমাবেশ বাধাগ্রস্ত হচ্ছে। নতুন সেনা সমাবেশের অনুমতির একটি বিল দেশটির পার্লামেন্টে উত্থাপিত হবে।

সিরস্কি বলেছেন, যুদ্ধে লড়াইয়ের জন্য না এমন হাজারো সেনা সদস্যকে রণক্ষেত্রে পাঠিয়েছেন সমরবিদরা। কিয়েভের প্রতিরক্ষা উদ্যোগে লড়াইয়ে সহযোগিতার ভূমিকাও সমান গুরুত্বপূর্ণ।

সিরস্কি আরও বলেছেন, রুশ দখলদারদের বিরুদ্ধে যে যুদ্ধ আমাদের ওপর চাপিয়ে দেওয়া হয়েছে তা অচলাবস্থার যুদ্ধ, সরঞ্জামের যুদ্ধ। ফলে রণক্ষেত্রের পেছনে থাকা ইউনিটগুলোর কার্যকারিতার গুরুত্ব খাটো করে দেখা যাবে না।

ইউক্রেনীয় পদাতিক বাহিনীর সাবেক এই প্রধান বলেছেন, রাশিয়া হামলা জোরদার করায় হুমকিতে থাকা অঞ্চলগুলোতে শক্তিশালী প্রতিরক্ষা রেখা গড়ে তোলা হয়েছে।

ফেব্রুয়ারির মাঝামাঝিতে পূর্বাঞ্চলীয় শহর আভদিভকা দখল করে রাশিয়া। টানা কয়েক মাস ধরে ইউক্রেনীয় বাহিনীর প্রতিরোধের পর তা দখল করতে সক্ষম হয় মস্কোর সেনারা।

সাক্ষাৎকারে সিরস্কি বলেছেন, যদি পশ্চিমা অংশীদারদের পক্ষ থেকে আরও গোলাবারুদ ও আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা পাওয়া যেত তাহলে হয়ত ইউক্রেনীয়রা আভদিভকায় নিজেদের অবস্থান ধরে রাখতে পারত।