ডাচ নাইটক্লাবে জিম্মি দশার অবসান, গ্রেফতার ১

নেদারল্যান্ডসের পূর্বাঞ্চলীয় এড শহরের একটি জনপ্রিয় নাইটক্লাবে কয়েকজনকে জিম্মি করে রাখা বন্দুকধারীকে গ্রেফতার করেছে পুলিশ। এর মধ্য দিয়ে ক্যাফে পেটিকোট নামের ওই নাইটক্লাবে জিম্মি দশার অবসান ঘটলো। শনিবার (৩০ মার্চ) এ ঘটনা ঘটে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিসিসি এ খবর জানিয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, শনিবার ভোর রাতে ওই নাইটক্লাবে ঢুকে চারজনকে জিম্মি করে রাখেন এক ব্যক্তি। সেই সাথে সেখানে বোমা মেরে নিজেকে উড়িয়ে দেওয়ার হুমকিও দেন তিনি।

এক সংবাদ ব্রিফিংয়ে পুলিশ জানিয়েছে, ওই এলাকায় সন্ত্রাসী কার্যক্রমের কোনও ইঙ্গিত পাওয়া যায়নি। তবে তাকে আগে থেকেই চিনতো পুলিশ। জিম্মিদের ছুরি দিয়ে হুমকি দিয়েছিলেন তিনি।

জিম্মির পরপরই তিনজনকে ছেড়ে দেওয়া হয়েছিল। তবে জিম্মি দশার প্রায় ছয় ঘণ্টা পর চতুর্থজনকে ছেড়ে দেওয়া হয়।এরপরপরই মুখোশ পরা এক ব্যক্তি মাথার পিছনে দুই হাত দিয়ে ওই ভবন থেকে বেড়িয়ে এসে পুলিশের কাছে আত্মসমর্পণ করেন। তখন তাকে গ্রেফতার করা হয়।

তবে ওই নাইটক্লাবের কর্মীদের তিনি কেন জিম্মি করেছিলেন তা জানা যায়নি।

নাইটক্লাবের মালিক স্থানীয় ডি টেলিগ্রাফ পত্রিকাকে জানিয়েছেন, জিম্মিরা সবাই ওই ক্লাবের কর্মী ছিলেন।

আমস্টারডাম থেকে প্রায় ৮০ কিলোমিটার দূরের ওই এলাকায় বিস্ফোরক বিরোধী ও সশস্ত্র পুলিশের বেশ কয়েকটি ইউনিটকে দেখা গেছে।

ঘটনার পর আশপাশের এলাকা থেকে অন্তত ১৫০ বাড়ির বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়েছে এবং এলাকাবাসীকে ঘটনাস্থল থেকে দূরে থাকতে বলা হয়েছে। শহরের ভেতরে ট্রেন চলাচল স্থগিত করা হয়েছে।