X
রবিবার, ১৬ জুন ২০২৪
২ আষাঢ় ১৪৩১
যুদ্ধাপরাধের অভিযোগ

নেতানিয়াহু ও সিনওয়ারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার উদ্যোগ আইসিসির

আন্তর্জাতিক ডেস্ক
২০ মে ২০২৪, ১৮:৩১আপডেট : ২০ মে ২০২৪, ১৮:৩৩

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের গাজাপ্রধান ইয়াহিয়া সিনওয়ারের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেফতারি পরোয়ানা জারি করতে চায় আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। সোমবার (২০ মে) মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন আইসিসির প্রধান প্রসিকিউটর করিম খান।

৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলা ও এর জবাবে গাজায় ইসরায়েলি আগ্রাসনে যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগে তাদের বিরুদ্ধে এই পদক্ষেপ নিতে চাইছে আন্তর্জাতিক আদালতটি।

ইসরায়েলি ভূখণ্ডে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের করা হামলার প্রতিক্রিয়ায় গাজায় একটি নৃশংস হামলা শুরু করে ইসরায়েল। হামাসের ওই হামলায় ১ হাজার ২০০ ইসরায়েলি নিহত হন। এসময় আরও প্রায় ২৫০ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যায় সশস্ত্র যোদ্ধারা।

এই হামলার জবাবে গাজায় আগ্রাসন শুরু করে ইসরায়েল। ফিলিস্তিনি স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, সাত মাসের বেশি সময় ধরে গাজায় চলমান হামলায় ইসরায়েলি সেনাবাহিনীর হাতে এখন পর্যন্ত ৩৫ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের অধিকাংশই নারী ও শিশু। এসময় আহত হয়েছেন আরও ৭৯ হাজার ১৪০ জনেরও বেশি মানুষ।

সাক্ষাৎকারে করিম খান বলেছেন, ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট এবং হামাসের অপর দুই শীর্ষ নেতা– আল-কাসেম ব্রিগেডের প্রধান মোহাম্মদ দিয়াব ইব্রাহিম ওরফে মোহাম্মদ দেইফ ও গোষ্ঠীটির রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়েহ–এর বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানা চাইছে আইসিসি।

ইসরায়েলি রাজনীতিকদের বিরুদ্ধে যদি এই পরোয়ানা জারি করা হয় তাহলে তা হবে কোনও মার্কিন মিত্র দেশের শীর্ষনেতার বিরুদ্ধে আইসিসির প্রথম পদক্ষেপ।

খবরে বলা হয়েছে, আইসিসির বিচারকদের একটি প্যানেল এখন করিম খানের গ্রেফতারি পরোয়ানার আবেদন বিবেচনা করবে।

খান বলেছেন, সিনওয়ার, হানিয়েহ ও মোহাম্মদ দেইফের বিরুদ্ধে অভিযোগের মধ্যে রয়েছে ধ্বংসসাধন, হত্যা, জিম্মি করা, ধর্ষণ ও বন্দিদের যৌন নির্যাতন। 

সিএনএনকে খান বলেছেন, ৭ অক্টোবর ইসরায়েলের কিব্বুতজিমের বিভিন্ন স্থানে মানুষদের তাদের বেডরুম, বাড়ি ও বিভিন্ন স্থান থেকে টেনেহিঁচড়ে নেওয়া হয়েছে। যা বিশ্বকে হতবাক করেছিল। মানুষজন ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছিল।

তিনি বলেছেন, নেতানিয়াহু ও গ্যালান্টের বিরুদ্ধে অভিযোগের মধ্যে রয়েছে ধ্বংসযজ্ঞ ঘটানো, যুদ্ধ কৌশল হিসেবে অনাহার সৃষ্টি, মানবিক ত্রাণ প্রবেশে বাধা ও সংঘাতে পরিকল্পিতভাবে বেসামরিকদের নিশানা করা।

আইসিসির প্রধান প্রসিকিউটর এমন পদক্ষেপ নিতে পারেন বলে গত মাসে খবর প্রকাশের পর নেতানিয়াহু বলেছিলেন, ইসরায়েলি সরকার ও সেনাবাহিনীর সিনিয়র কর্মকর্তাদের বিরুদ্ধে আইসিসির যেকোনও গ্রেফতারি পরোয়ানা হবে একটি ঐতিহাসিক আক্রোশ। ইসরায়েলের স্বতন্ত্র বিচার ব্যবস্থা রয়েছে, তা যেকোনও আইন লঙ্ঘনের জোরালো তদন্ত করবে।

নেতানিয়াহুর মন্তব্যের বিষয়ে করিম খান সাক্ষাৎকারে বলেছেন, কেউই আইনের ঊর্ধ্বে নন। ইসরায়েল যদি আইসিসির সঙ্গে ভিন্নমত পোষণ করে তারা চাইলে আদালতের এখতিয়ার নিয়ে নিজেদের আপত্তি তুলে ধরতে পারে, আদালতের বিচারকদের সামনে চ্যালেঞ্জ জানাতে পারে। আমি তাদেরকে এমনটি করার পরামর্শ দেব।

আইসিসির সদস্য নয় যুক্তরাষ্ট্র ও ইসরায়েল। তবে আইসিসি মনে করে গাজা, পূর্ব জেরুজালেম ও পশ্চিম তীর তাদের বিচারের এখতিয়ারের আওতায় রয়েছে। ২০১৫ সালে ফিলিস্তিনি নেতারা আনুষ্ঠানিকভাবে আদালতের প্রতিষ্ঠাকালীন নীতির প্রতি সম্মতি ঘোষণার পর এই এখতিয়ার তৈরি হয়েছে।

/এএ/
সম্পর্কিত
‘লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত আরাফাতের ময়দান
ভিজিট ভিসায় হজ পালনের চেষ্টাকারীদের ফেরত পাঠালো সৌদি
একই স্কুলের একই ক্লাস থেকে ২৩ জোড়া যমজ স্নাতক
সর্বশেষ খবর
ঈদে পর্যটক বরণে প্রস্তুত কক্সবাজার, হোটেল-মোটেলে ৪০% ছাড়
ঈদে পর্যটক বরণে প্রস্তুত কক্সবাজার, হোটেল-মোটেলে ৪০% ছাড়
ড্রেনে আটকে থাকা আরেকটি কুকুর উদ্ধার
ড্রেনে আটকে থাকা আরেকটি কুকুর উদ্ধার
এ বছর বরিশাল রুটে লঞ্চে চাপ বেড়েছে
এ বছর বরিশাল রুটে লঞ্চে চাপ বেড়েছে
বিশ্ব বাবা দিবস আজ
বিশ্ব বাবা দিবস আজ
সর্বাধিক পঠিত
রেমিট্যান্সের পালে স্বস্তির হাওয়া, রিজার্ভেও উন্নতি
রেমিট্যান্সের পালে স্বস্তির হাওয়া, রিজার্ভেও উন্নতি
আমরা আক্রান্ত হলে ছেড়ে দেবো না: সেন্টমার্টিন নিয়ে ওবায়দুল কাদের
আমরা আক্রান্ত হলে ছেড়ে দেবো না: সেন্টমার্টিন নিয়ে ওবায়দুল কাদের
কেমন থাকবে ঈদের দিনের আবহাওয়া?
কেমন থাকবে ঈদের দিনের আবহাওয়া?
বেনাপোলে যাত্রীদের উপচে পড়া ভিড়, পেট্রাপোল ইমিগ্রেশনে ভোগান্তি
বেনাপোলে যাত্রীদের উপচে পড়া ভিড়, পেট্রাপোল ইমিগ্রেশনে ভোগান্তি
‘মাস্তান’ গরুটির জন্য কাঁদছে দর্শক
‘মাস্তান’ গরুটির জন্য কাঁদছে দর্শক