আব্দেসলামের জিজ্ঞাসাবাদেই জানা যাবে আইএসের সব গোপন তথ্য!

প্যারিসে হামলার প্রধান সন্দেহভাজন ও হামলাকারীদের মধ্যে একমাত্র জীবিত ব্যক্তি সালাহ আব্দেসলামকে জিজ্ঞাসাবাদে সুন্নীপন্থী সশস্ত্র সংগঠন ইসলামিক স্টেটের (আইএস)অনেক গোপন তথ্য ফাঁস হতে পারে বলে প্রত্যাশা করছে বেলজিয়ামের নিরাপত্তা বাহিনী।  ব্রাসেলসের একটি আদালতে শনিবার আব্দেসলামকে হাজির করা হবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, আব্দেসলামের বিচারটি হবে বিশেষ রকমের। তার জিজ্ঞাসাবাদে প্যারিস হামলা, আইএস, ব্রাসেলসের নিকটবর্তী শহর মলেনবিকে ইসলামি চরমপন্থীদের নেটওয়ার্ক সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যেতে পারে। বিচার শুরুর আগে আব্দেসলামকে জিজ্ঞাসাবাদ করাই এখন গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

মলেনবিক শহর থেকেই আব্দেসলামকে গ্রেফতার করা হয়। এলাকাটি ইসলামি চরমপন্থীদের গুরুত্বপূর্ণ ঘাঁটি বলে বিবেচনা করা হচ্ছে। পুলিশ মনে করে, প্যারিস হামলার একমাত্র জীবিত ব্যক্তি আব্দেসলাম। ফরাসি কর্তৃপক্ষও তাকে জিজ্ঞাসাবাদ করতে চায়। এছাড়া আরও বেশ কয়েকটি গোয়েন্দা সংস্থাও তাকে জিজ্ঞাসাবাদের ব্যাপারে আগ্রহী। অন্ততপক্ষে এসব গোয়েন্দা সংস্থা তাকে জিজ্ঞাসাবাদের সার সংক্ষেপ, বিবরণী পেতে চায়।  কয়েকটি গোয়েন্দা সংস্থা নিজেদের স্বার্থে তাকে জিজ্ঞাসাবাদ করতে চায়।

পুলিশ জানিয়েছে, আব্দেসলাম নিজের আসল নামে দুটি প্রাইভেটকার ভাড়া করেন, হোটেল রুম বুকিংও দেন। তিন আত্মঘাতী বোমাহামলাকারীদের গাড়িতে করে ঘটনাস্থলে পৌঁছেও দেন। আব্দেসলামেরও আত্মঘাতী হামলার পরিকল্পনা ছিল।

ইউরোপে এ ধরনের নৃশংস হামলায় জড়িত কোনও ব্যক্তিকে সাধারন আদালতে হাজির করার নজির খুব বেশি নেই। এ ধরনের ক্ষেত্রে নিরাপত্তা সংস্থাগুলো আগেই জিজ্ঞাসাবাদ করে। এছাড়া এধরনের সন্ত্রাসী সংগঠনের ব্যক্তিরা   গ্রেফতার হওয়ার চাইতে পুলিশের গুলিতে মারা যাওয়ার ঘটনাই বেশি ঘটে।

প্যারিস হামলায় আব্দেসলামের ছোট ভাইয়ের মৃত্যু হয়। আব্দেসলাম সিরিয়াতে যাননি। কিন্তু জানেন আইএসের কোন ট্রেনিং ক্যাম্পে প্যারিস হামলার পরিকল্পনা করা হয়েছিল। আইএস ইউরোপে হামলার জন্য তাকে দায়িত্ব দিয়েছে কিনা, আইএসের হাই কমান্ড এসব হামলায় জড়িত কিনা সেসব প্রশ্নের মুখোমুখি হতে হবে আব্দেসলামকে। আব্দেসলামের কাছ থেকে পাওয়া উত্তরে জানা যেতে পারে প্যারিস হামলা কি আইএসের কৌশলগত ছিল নাকি আইএস বেলজিয়ান বিগ্রেড বা ফরাসি স্বেচ্ছাসেবিদের ওপর নির্ভর করছে।

অবশ্য সম্প্রতি জানা গেছে, পশ্চিমা গোয়েন্দা সংস্থাগুলো মনে করছে ব্যাপক হামলার মুখে বেলজিয়ান ব্রিগেড বিলুপ্ত হয়ে গেছে। সাবেক এই বার মালিকের কাছ থেকে আইএসের বেলজিয়ামসহ ইউরোপের নেটওয়ার্কের তথ্য পাওয়া যেতে পারে। এছাড়া তার কাছ থেকে জানা যেতে পারে সিরিয়া থেকে কিভাবে হামলাকারীরা ফ্রান্সে প্রবেশ করেছে।

তবে এসব কিছুর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে আব্দেসলাম কি মুখ খুলবেন? অনেক বড় বড় জঙ্গিরাও অনেক সময় জিজ্ঞাসাবাদে মুখ খুলেছেন অতীতে। আত্মঘাতী হামলা করতে না পারা, প্যারিস হামলার পর তার সংশয় ও ভীত হওয়া, এমনকি তার মলেনবিকে ফিরে আসায় ধারণা করা হচ্ছে তার মুখ থেকে তথ্য আদায় করা কঠিন হবে না।

এদিকে, আব্দেসলামের বিচার ও জিজ্ঞাসাবাদ ছাড়াও তাকে ফ্রান্সে নিয়ে আসার বিষয়টি এখন আলোচনার অন্যতম বিষয়ে পরিণত হয়েছে। ফরাসি প্রেসিডেন্ট ফ্রাসোয়া ওঁলাদ ইতোমধ্যে জানিয়েছেন,  আব্দেসলামকে ফ্রান্সের কাছে হস্তান্তরের জন্য বেলজিয়ামকে অনুরোধ করা হবে। সূত্র: দ্য গার্ডিয়ান।

/এএ/বিএ/