সাবেক জঙ্গি বললো, বাংলাদেশে এজেন্ট পাঠিয়েছে আইএস

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) দখলকৃত এলাকা থেকে পালিয়ে আসা এক জার্মান নাগরিক জানিয়েছেন, জঙ্গি হামলা পরিচালনার জন্য বাংলাদেশে আইএস নিজেদের কয়েকজন এজেন্টকে পাঠিয়েছে। হ্যারি সারফো নামের আইএসের এ সাবেক সদস্য বর্তমানে কারাগারে রয়েছেন। সম্প্রতি মার্কিন সংবাদ মাধ্যম নিউ ইয়র্ক টাইমসকে দেওয়া এক দীর্ঘ সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন হ্যারি।

হ্যারির দেওয়া তথ্য অনুসারে, ২০১৪ সালে তিনি আইএসে যোগ দিয়ে সিরিয়া যান। সেখানে তিনি জানতে পেরেছেন, বিশ্বের বিভিন্ন দেশে হামলা পরিচালনার জন্য সদস্যদের প্রশিক্ষণ দিয়ে নিজ নিজ দেশে ফেরত পাঠাচ্ছে আইএস। আর এই প্রশিক্ষণ ও পুরো ব্যাপারটি দেখাশোনা করে আইএসের একটি বিশেষ শাখা। এই শাখাটি ‘এমনি’ নামে পরিচিত। শাখাটি পরিচালনা করেন আইএসের মুখপাত্র আবু মোহাম্মদ আল-আদনানী।

হ্যারি জানান, বিশ্বের বিভিন্ন স্থানে আইএসের হামলার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তি হচ্ছেন সিরীয় নাগরিক আল-আদনানি।

তিনি জানান, আইএস দীর্ঘদিন ধরেই বাংলাদেশে সংগঠন গড়ে তোলার চেষ্টা করছে। বিশেষ করে আগে যারা আল কায়েদার সঙ্গে জড়িত ছিল তাদেরকেই লক্ষ্য করেছে আইএস।

সাক্ষাৎকারে হ্যারি বলেন, বাংলাদেশ, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার যেসব মানুষ আগে আল কায়েদার সঙ্গে জড়িত ছিলেন, তারা আইএসে যোগ দেওয়ার পর জিজ্ঞেস করা হয়, তাদের অভিজ্ঞতা ও কাদের সঙ্গে তাদের যোগাযোগ রয়েছে।

নিউ ইয়র্ক টাইমসের সাক্ষাৎকারভিত্তিক ওই প্রতিবেদনটিতে গ্রেফতারকৃত আইএস সদস্যদের দেওয়া তথ্য পর্যালোচনা করে বলা হয়েছে, ‘এমনি’ আইএসের বৈশ্বিক জঙ্গি হামলার প্রধান শাখা হয়ে দাঁড়িয়েছে। এই শাখার প্রশিক্ষণপ্রাপ্তরাই প্যারিসে হামলা চালিয়েছে। ব্রাসেলস বিমানবন্দর ও মেট্রো স্টেশনে হামলার স্যুটকেস বোমাও এই শাখার সদস্যরা বানিয়েছে। তদন্তে প্রাপ্ত তথ্যে দেখা গেছে, এই শাখাটি বাংলাদেশ, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, তিউনিসিয়া, লেবানন, স্পেন, জার্মানি ও অস্ট্রিয়া নিজেদের প্রশিক্ষিত যোদ্ধাদের জঙ্গি হামলা চালানোর জন্য পাঠিয়েছে।

উল্লেখ্য, ১ জুলাই রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় বিদেশি নাগরিকসহ ২৪ জনকে হত্যা করে জঙ্গিরা। হামলাটির দায় স্বীকার করেছে আইএস। হামলাকারীরা ছিল ৫ যুবক। এদের একজনকে পুলিশ জামায়াতুল মুজাহেদিন বাংলাদেশ (জেএমবি)-এর সদস্য হিসেবে আগে থেকে চিনত। সূত্র: দ্য নিউ ইয়র্ক টাইমস।

আরও পড়ুন:

যেমন হতে পারে জিয়া ও তামিমের এখনকার চেহারা

/এএ/টিএন/