আফগানিস্তানে সেনা মোতায়েন রাখতে রাজি না জার্মানি

আফগানিস্তানের কুন্দুজ শহর তালেবানরা দখল করার পর অঞ্চলটিতে জার্মান সেনা মোতায়েনের আহ্বান প্রত্যাখ্যান করেছেন জার্মানির প্রতিরক্ষামন্ত্রী। এক দশকের বেশি সময় ধরে কুন্দুজে মোতায়েন ছিল জার্মান সেনারা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের পর আফগানিস্তানে সবচেয়ে বেশি সেনা ছিল জার্মানির। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর কুন্দুজেই সবচেয়ে বেশি জার্মান সেনা প্রাণ হারিয়েছেন।

গত কয়েকদিনে কুন্দুজসহ বেশ কয়েকটি প্রাদেশিক রাজধানী দখল করেছে তালেবান। যুক্তরাষ্ট্র ও বিদেশি সেনা প্রত্যাহার শুরু হওয়ার পর থেকেই হামলা জোরদার করে সশস্ত্র গোষ্ঠীটি।

টুইটারে জার্মান প্রতিরক্ষামন্ত্রী আনেগ্রেত ক্রাম্প-কারেনবাউয়ের বলেন, কুন্দুজসহ আফগানিস্তান থেকে পাওয়া খবর দুঃখজনক ও আহত করছে। সমাজ ও পার্লামেন্ট কী এক প্রজন্মের বেশি সময় ধরে যুদ্ধে সেনা পাঠাতে ও সেখানে অবস্থান করার পক্ষে? যদি আমরা প্রস্তুত না হই তাহলে অংশীদারদের সঙ্গে আমাদের সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত সঠিক।

প্রতিরক্ষামন্ত্রীর নিজের রক্ষণশীল দলের কয়েকজনও চান তালেবানের বিরুদ্ধে প্রতিবন্ধকতামূলক পদক্ষেপে অংশগ্রহণ করুক জার্মান সেনারা। তবে ক্রাম্প-কারেনবাউয়ের বলছেন, তালেবানকে হারাতে দীর্ঘ ও কঠিন অভিযান প্রয়োজন।