ইউক্রেনে আক্রমণের সিদ্ধান্ত এখনও নেয়নি রাশিয়া: জার্মানির গোয়েন্দা প্রধান

রাশিয়া তার প্রতিবেশী ইউক্রেনে আক্রমণ করবে কিনা সে ‘সিদ্ধান্ত নেওয়া হয়নি’ বলে বিশ্বাস করেন জার্মানির গোয়েন্দা প্রধান ব্রুনো কাহল। আগামী ফেব্রুয়ারিতে মস্কো দেশটিতে হামলা চালাবে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সতর্কতার পরপরই এমন মন্তব্য করেন জার্মানির গোয়েন্দা প্রধান। শুক্রবার (২৮ জানুয়ারি) এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবামাধ্যম দ্য গার্ডিয়ান।

বার্তা সংস্থা রয়টার্সকে ব্রুনো কাহল বলেন, ‘আমি বিশ্বাস করি হামলার সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি’। একইদিন রুশ পররাষ্ট্রমন্ত্র সের্গেই ল্যাভরভও বাইডেনের দাবি প্রত্যাখান করে বলেন, রাশিয়া ইউক্রেনের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না। শুক্রবার রুশ রেডিও স্টেশনে সরাসরি সাক্ষাৎকারে ল্যাভরভ বলেন,‘আমরা যুদ্ধ চাই না’।

জার্মানির গোয়েন্দা প্রধান ব্রুনো কাহল

জার্মানির গোয়েন্দা প্রধান এবং রুশ পররাষ্ট্রমন্ত্রীর প্রতিক্রিয়ার আগের দিন বাইডেন সতর্ক করে বলেছেন, রাশিয়া আগামী ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে আগ্রাসন চালাতে পারে বলে ‘স্পষ্ট সম্ভাবনা’ রয়েছে। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার হোয়াইট হাউজ জানায়,ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমায়ার জেলেনস্কির সঙ্গে টেলিফোন আলাপে এমন মন্তব্য করেন বাইডেন।

এর মধ্যে রাশিয়া ইউক্রেন সীমান্ত এলাকায় নিজদের সামরিক অবস্থান আরও জোরালো করেছে বলে খবর পাওয়া গেছে। সীমান্তে মহড়া চালিয়ে যাচ্ছে রুশ বাহিনী। ইউক্রেনের দক্ষিণে কৃষ্ণ সাগরেও গোলাবর্ষণের মহড়া চালিয়েছে রাশিয়ার যুদ্ধজাহাজ। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আকাশ এবং সমুদ্রের বিভিন্ন লক্ষ্যবস্তুতে গোলা নিক্ষেপ করতে এই মহড়া হয়েছে। সূত্র: দ্য গার্ডিয়ান