আফগান বাধা দূর হলো ভারতগামী টিএপিআই পাইপলাইনের

তুর্কমেনিস্তান, আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের (টিএপিআই) মধ্যকার উচ্চাকাঙ্ক্ষী ও কোটি ডলারের গ্যাস পাইপলাইন স্থাপনের আফগান বাধা দূর হয়েছে। এই পাইপলাইন স্থাপিত হলে দক্ষিণ এশিয়ার জ্বালানি স্বল্পতা কমবে বলে ধারণা করা হচ্ছে।

654634-433110-gas-pipeline-reuters

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, শুক্রবার আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি, তুর্কমেনিস্তানের প্রেসিডেন্ট গুরবাঙ্গুলি, পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসি ও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব এম.জে. আকবর এক অনুষ্ঠানে মিলিত হন। সেখানে আফগান প্রেসিডেন্ট পাইপলাইন স্থাপনে নিজের সম্মতির কথা জানান।

অনুষ্ঠানে আশরাফ ঘানি বলেন, এই পাইপলাইনটি দেশগুলোকে ঐক্যবদ্ধ করবে। অনেক সমালোচনা ছিল কিন্তু তারা এখন দেখছে পাইপলাইনটি নির্মিত হচ্ছে।

পরিকল্পিত এই পাইপলাইনটি ১ হাজার ৮৪০ কিলোমিটার দীর্ঘ। এটা দিয়ে তুর্কমেনিস্তানের বড় গ্যাসক্ষেত্র থেকে গ্যাস সরবরাহ শুরু হবে ২০২০ সালে। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের মধ্যদিয়ে পাইপলাইনটি বয়ে যাওয়াতে নিরাপত্তা নিয়ে শঙ্কা ছিল। আফগানিস্তান হয়ে ভারত ও পাকিস্তানে যাবে তুর্কমেনিস্তানের গ্যাস। প্রতিবছর ৩৩ বিলিয়ন কিউবিক মিটার গ্যাস রফতানি করবে তুর্কমেনিস্তান।

তুর্কমেনিস্তানের প্রেসিডেন্ট বলেন, এই গ্যাস পাইপলাইন মধ্যাঞ্চলীয় এশীয় দেশগুলোর জন্য গুরুত্বপূর্ণ রাজনীতি।

পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্কের কারণে পাইপলাইনটি প্রশ্নবিদ্ধ ছিল। কিন্তু ভারতীয় পররাষ্ট্র সচিব পাইপলাইনটিকে চার দেশের মধ্যে সহযোগিতার নতুন অধ্যায় বলে আখ্যায়িত করেছেন।