কর্ণাটকের পর গোয়াতেও সংকটে কংগ্রেস, বিজেপিতে ১০ বিধায়ক

কর্ণাটকে জেডিএস-কংগ্রেস জোট সরকার যখন সুতোয় ঝুলছে, তখনই গোয়া রাজ্যেও বড় ধরনের ধাক্কা খেলো কংগ্রেস। রাজ্যটির ১৫ জন কংগ্রেস বিধায়কের মধ্যে ১০ জন যোগ দিয়েছেন কেন্দ্রে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি-বিজেপিতে। বুধবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

Tamil_News_large_2317092

গোয়া বিধানসভা নির্বাচনের পর একক বৃহত্তম দল ছিল কংগ্রেসই। কিন্তু তাদের না ডেকে সংশ্লিষ্ট রাজ্যের রাজ্যপাল সরকার গড়তে ডেকেছিল বিজেপি, জিএফপি জোটকেই। রাজ্যটিতে এখন বিজেপি এবং গোয়া ফরওয়ার্ড পার্টির জোট সরকার রয়েছে। কংগ্রেসের ১০ জন যোগ দেওয়ায় ৪০ আসনের গোয়া বিধানসভায় বিজেপি-র বিধায়ক সংখ্যা আপাতত ২৭।

গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত বলেন, কংগ্রেসের ১০ জন বিধায়ক তাদের নেতাসহ বিজেপিতে যোগ দিয়েছেন। বিজেপির এখন বিধায়ক ২৭ জন। তারা রাজ্যের ও আসনের উন্নয়নের জন্য যোগ দিয়েছেন। তারা কোনও শর্ত দেননি, বিজেপিতে তারা শর্তহীনভাবে যোগ দিয়েছেন।

রাজ্যটিতে কংগ্রেসের বিধায়ক সংখ্যা এখন মাত্র ৫ জন। দুই-তৃতীয়াংশ বিধায়ক চলে যাওয়ার কারণে দলটিকে বিধানসভা ছাড়তে হচ্ছে না আপাতত।

এর আগে শনিবার (৬ জুলাই) ১০ কংগ্রেস এবং ৩ জেডিএস বিধায়ক স্পিকারের কাছে তাদের পদত্যাগপত্র জমা দিলে ভাঙনের মুখে পড়ে কর্নাটক রাজ্যের জোট সরকার। এরপর শুরু হয় একের পর এক পদত্যাগের হিড়িক। যুক্তরাষ্ট্র সফর শেষে রবিবার দেশে ফেরেন রাজ্যের মুখ্যমন্ত্রী এইচডি কুমারাস্বামী। ১৩ মাসের সরকারকে বাঁচাতে রবিবার (৭ জুলাই) রাতে শরিকদের নিয়ে বৈঠক করেন তিনি। তবে শেষ পর্যন্ত কোনও সমাধানে পৌঁছাতে পারেননি তারা। পরদিন সোমবার ২১ জন কংগ্রেস মন্ত্রী ও জেডি(এস) এর সব মন্ত্রী পদ থেকে ইস্তফা দেন। এদিন জোট সরকারে থাকা নির্দলীয় বিধায়ক নাগেশও তার সমর্থন প্রত্যাহার করে নেন। সবার পদত্যাগপত্র যদি স্পিকার মঞ্জুর করেন, তবে বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা হারাবে কংগ্রেস-জেডি(এস) জোট সরকার।