‘শিশুকে ললিপপ দেওয়ার মতো মুসলমানদের জমি দিয়েছে আদালত’

বাবরি মসজিদ মামলায় মুসলিমদের পক্ষের বাদী হাজি মেহবুব বলেছেন, শিশুদের যেমন করে ললিপপ দেওয়া হয়, তেমন করে মুসলিমদের অযোধ্যায় জমি দেওয়া হয়েছে। শনিবার (৯ নভেম্বর) সুপ্রিম কোর্ট মসজিদের স্থানে মন্দির নির্মাণ আর মসজিদ নির্মাণের জন্য অন্যত্র জমি দেওয়ার রায়ের পর এ মন্তব্য করেন তিনি। তবে মুসলিমদের একাংশ রায় পুনর্বিবেচনার আবেদনের কথা বললেও বেশিরভাগই রায় মেনে নেওয়ার পক্ষে মত দিয়েছেন।

image1afeec5a-c33d-480d-80fb-761ba205fc5f

বাবরি মসজিদ মামলার চূড়ান্ত রায়ে ভারতের সর্বোচ্চ আদালত অযোধ্যার বিতর্কিত ওই ভূমিতে একটি মন্দির নির্মাণের নির্দেশনা দিয়েছেন। নির্দেশনা অনুযায়ী, বিতর্কিত স্থানটি সরকারি ট্রাস্টকে দেওয়া হবে। বাবরি মসজিদের ওই ২ দশমিক ৭৭ একর জমি পাবে হিন্দুরা। আগামী তিন মাসের মধ্যে একটি ট্রাস্টি বোর্ড গঠন করবে সরকার। পরে সেখানে মন্দির  নির্মাণ করবে তারা। পরিবর্তে অযোধ্যার অন্য কোনও স্থানে মসজিদ নির্মাণের জন্য ৫ একর জমি পাবে মুসলিমরা।

মেহবুব বলেন, ‘আমাদের সঙ্গে জমি দিয়ে যে আচরণ করা হয়েছে তা শিশুকে ললিপপ দেওয়ার মতোই।’ এ বিষয়ে তিনি উত্তরপ্রদেশের সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ডের আইনজীবী জাফরাইব জিলানিকে সমর্থন করেছেন। রায়ের পর জিলানি জানিয়েছিলেন, আপিল করার বিষয়টি বিবেচনা করবেন তারা। জিলানি সংবাদ সম্মেলনে বলেন, ‘অযোধ্যা মামলার রায়ের প্রতি শ্রদ্ধাশীল তবে আমরা সন্তুষ্ট নই। পাঁচ একর জমির মূল্য নেই মুসলিমদের কাছে।’

আদালতের নির্দেশনা ঘোষণার একদিন আগে মুসলিম নেতা ও আলেমরা রায় যাই হোক কেন সবাইকে শান্ত থাকার আহ্বান জানান। রায়ের আগে মুসলিম পক্ষের প্রতিনিধি ইকবাল আনসারি বলেন, ‘আমরা সিদ্ধান্ত নিয়েছি আদালতের রায় শ্রদ্ধা করে মেনে নেব।’

পরে দিল্লি জামে মসজিদের শাহী ইমাম সৈয়দ আহমেদ বুখারি বাবরি মসজিদ নিয়ে দেশটির সুপ্রিম কোর্টের রায় মেনে নেওয়ার কথা জানিয়েছেন। তিনি বলেছেন, বিষয়টি আর দীর্ঘায়িত করা উচিত না।

অল ইন্ডিয়া মজলিস-এ-ইত্তেহাদুল মুসলিমিন ও লোকসভার এমপি আসাদুদ্দিন ওয়াইসি বাবরি মসজিদ মামলার রায়ের সমালোচনা করেছেন। তিনি বলেছেন, মুসলমানদের দানের পাঁচ একর জমির প্রয়োজন নেই।