হায়দ্রাবাদে ধর্ষণে অভিযুক্তদের হত্যার ঘটনায় তদন্তের নির্দেশ

ভারতের হায়দ্রাবাদে পুলিশের ‘বন্দুকযুদ্ধে’ ধর্ষণে অভিযুক্ত চার ব্যক্তির নিহতের ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত। গত সপ্তাহে ২৬ বছরের এক নারী চিকিৎসককে ধর্ষণের পর হত্যার অভিযোগে এই চারজনকে গ্রেফতার করে পুলিশ। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এখবর জানিয়েছে।

jstgm79o_telangana-encounter_625x300_06_December_19

গত ২৭ নভেম্বর তেলেঙ্গানার রাজধানী হায়দ্রাবাদে পাওয়া যায় ২৭ বছর বয়সী এক নারী পশু চিকিৎসকের পুড়ে যাওয়া মরদেহ। তদন্ত শেষে পুলিশ জানায়, চার ব্যক্তি ধর্ষণ করেছে ওই চিকিৎসককে। এরপর খুন করে পেট্রোল-ডিজেল ঢেলে পুড়িয়ে দেওয়া হয়েছে মরদেহ। ২৯ নভেম্বর অভিযুক্তদের সবাইকে গ্রেফতার করে পুলিশ। শুক্রবার (৬ ডিসেম্বর) পুলিশ জানায়  ‘তদন্তের স্বার্থে’ ওই নারীর মরদেহ যেখান থেকে উদ্ধার করা হয় সেখানে সকালে অভিযুক্তদের নিয়ে যাওয়া হয়। পুলিশের দাবি,ঘটনাস্থল সাদনগর মহাসড়কে তাদের অস্ত্র ছিনিয়ে নেওয়ার চেষ্টা করলে ‘ক্রসফায়ারে’ নিহত হয় আসামিরা।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে এই ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছে। এই তদন্ত কমিটির নেতৃত্ব দেবেন সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি ভিএস সিরপুরকার, বোম্বে হাইকোর্টের বিচারপতি রেখা প্রকাশ সন্দুর ও সাবেক সিবিআই পরিচালক ডিআর কার্তিকেয়ান। আগামী ৬ মাসের মধ্যে কমিটিকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

ভারতীয় সুপ্রিম কোর্টের নির্দেশে আরও বলা হয়েছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই ঘটনায় অন্য কোন আদালত বা কর্তৃপক্ষ তদন্ত করতে পারবে না। এর ফলে তেলেঙ্গানা সরকারের গঠিত আট সদস্যের কমিটি ও জাতীয় মানবাধিকার কমিশন তদন্ত করতে পারবে না।