ভারতের প্রবৃদ্ধি কমে দাঁড়াবে ৪.৮ শতাংশ: আইএমএফ

চলমান অর্থবছরের শেষ তিনমাসে ভারতের আর্থিক প্রবৃদ্ধি আরও কমতে পারে। সোমবার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পূর্বাভাসে বলা হয়েছে, নতুন অর্থবছর শুরু হওয়ার আগে ভারতের প্রবৃদ্ধি হতে পারে ৪.৮ শতাংশ। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এখবর জানিয়েছে।

iStock-1089523306_ED

দাভোসে অনুষ্ঠিতব্য বিশ্ব অর্থনৈতিক ফোরামের সম্মেলনকে সামনে রেখে এই পূর্বাভাস দিয়েছে আইএমএফ। এতে ভারতের প্রবৃদ্ধি কমে যাওয়ার কারণ হিসেবে ব্যাংকবহির্ভূত আর্থিক খাতের স্বল্প ব্যবহার ও গ্রামীণ আয়ের হার কমে যাওয়াকে চিহ্নিত করেছে সংস্থাটি।

আইএমএফ’র প্রতিবেদনে উন্নয়নশীল রাষ্ট্রের আর্থিকবৃদ্ধির পূর্বাভাসও দেওয়া হয়েছে। এতে আগামী দুই অর্থবর্ষের জন্য এদেশের প্রবৃদ্ধি হার বাড়ার সম্ভাবনায় জোর দেওয়া হয়েছে। ২০২০-২১ ও ২০২১-২২ অর্থবর্ষে এই প্রবৃদ্ধি যথাক্রমে ৫.৮ শতাংশ থেকে ৬.৫ শতাংশে পৌঁছাতে পারে।

আইএমএফ-র প্রধান অর্থনীতিবিদ গীতা গোপীনাথ বলেছেন, ভারতের প্রবৃদ্ধি  ক্রমশ নিম্নমুখী। এর বড় কারণ ব্যাংক বহির্ভূত খাতের ওপর প্রভাব আর গ্রামীণ আয় হ্রাস পাওয়া।

এই অর্থনীতিবিদ দাবি করেছেন, চীনের প্রবৃদ্ধি ০.২ শতাংশ বেড়েছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য দৃঢ় করায় দেশটি প্রবৃদ্ধির দিকে আগাচ্ছে।

গীতা গোপীনাথ বলেন, ‘আর্থিকভাবে পিছিয়ে থাকা রাষ্ট্রগুলোতে প্রবৃদ্ধির হার গতি পেয়েছে। আর্জেন্টিনা, ইরান আর তুরস্ক এই তালিকায় আছে। পাশাপাশি উন্নয়নশীল দেশ হিসেবে ব্রাজিল, ভারত ও মেক্সিকো প্রবৃদ্ধির দৌড়ে পিছিয়ে গিয়েছে’।