ভারতে করোনায় ৩য় ব্যক্তির মৃত্যু, আক্রান্ত বেড়ে ১৩৭

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ভারতে আরও এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এতে করে দেশটিতে ভাইরাসটিতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে তিন জনে। এছাড়া দেশটিতে আক্রান্তের সংখ্যাও বেড়েছে। মঙ্গলবার পর্যন্ত ভারতে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ১৩৭ জন। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস এখবর জানিয়েছে।

c1-1

খবরে বলা হয়েছে, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে তৃতীয় মৃত ব্যক্তি মহারাষ্ট্রের বাসিন্দা। ৬৪ বছরের ওই বৃদ্ধ প্রথমে হিন্দুজা হাসপাতালে ভর্তি হয়েছিলেন। অবস্থার অবনতি হওয়ায় তাকে কস্তুরবা হাসপাতালে স্থানান্তরিত করা হয়। সেখানেই তার মৃত্যু হয়।

মৃত ব্যক্তি ৮ মার্চ দুবাই থেকে দেশে ফিরেছিলেন। শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি হন তিনি। তার রক্তে করোনার জীবাণু শনাক্ত করা হয়। আক্রান্ত হয়েছেন মৃতের স্ত্রী ও ছেলে।

এর আগে কর্নাটক ও দিল্লিতে দু’জন করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে। উভয়েই বিদেশ ভ্রমণ করেছিলেন।

মঙ্গলবার পর্যন্ত ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১৩৭। কর্নাটকে আরও দু’জন ও নয়ডায় একজনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে।  রাজ্য হিসাবে ভারতে এখন পর্যন্ত মহারাষ্ট্রেই করোনা আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি (৩৯)। রাজ্যের হাসপাতালে চালু করা হয়েছে কোয়ারেন্টাইন। হোম কোয়ারেন্টাইনদের চিহ্নিত করতে তাদের বা হাতে কালির স্ট্যাম্প দিয়ে দিচ্ছে মহারাষ্ট্র সরকার। বন্ধ করা হয়েছে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়। জমায়েত এড়ানোর পরামর্শ দেওয়া হয়েছে।

করোনা সতর্কতায় ভারতের কেন্দ্র সরকার নতুন করে ভ্রমণ বিধিনিষেধ আরোপ করেছে। আফগানিস্তান, মালয়েশিয়া, ফিলিপিইন থেকে দেশটিতে আসা বন্ধ করা হয়েছে।

করোনা মোকাবিলায় ভারত একাধিক সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছে। আতঙ্কিত না হয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অধিকাংশ রাজ্যেই স্কুল, কলেজ, বিশ্বাবিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। ভিড় এড়াতে সিনেমা হল, পার্ক বন্দ, প্রদর্শনী স্থগিত করা হয়েছে। সব রাজ্যেই নির্দিষ্ট হাসপাতালে খোলা হয়েছে কোয়ারেন্টাইন ও আইসোলেশন ওয়ার্ড। বাতিল করা হয়েছে খেলার প্রতিযোগিতা।