চতুর্থ দফা লকডাউনের মেয়াদ বাড়ালো ভারত

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে চতুর্থ দফায় লকডাউনের মেয়াদ বাড়িয়েছে ভারত।  মার্চ থেকে শুরু হওয়া চলমান এ লকডাউনের মেয়াদ বাড়িয়ে ৩১ মে পর্যন্ত বহাল রাখা হয়েছে। রবিবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক আদেশে এই ১৪ দিন লকডাউন বাড়ানোর ঘোষণা দেওয়া হয়। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এখবর জানিয়েছে।

india (1)

চতুর্থ দফা নতুন মেয়াদে জারি করা লকডাউনে আন্তঃরাজ্য চলাচলে জনসাধারণকে অনুমতি দেওয়া হয়েছে। এছাড়া আন্তঃরাজ্য বাস ও গণপরিবহন ব্যবস্থা সচল করা হয়েছে। তবে বিমান, মেট্রো পরিষেবা, শপিং মল, জিম সেন্টার, বড় জমায়েতে নিষেধাজ্ঞা জারি রাখা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে উল্লেখ করা হয়েছে, ৬০ বছরের ঊর্ধ্বে এবং ১০ বছরের কম বয়সীদের বাইরে যাওয়া উচিত নয়। বিবৃতিতে আরও বলা হয়েছে, জাতীয় বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের যে এক্সিকিউটিভ কমিটি রয়েছে, তারা পরিস্থিতি বিচার করে প্রয়োজন অনুযায়ী চতুর্থ দফার এই লকডাউনের গাইডলাইন ঘোষণা করবে।

চতুর্থ দফার লকডাউন ঘোষণার আগে ১৫ মে-র মধ্যে সব রাজ্যের থেকে পরামর্শ চেয়েছিলেন নরেন্দ্র মোদি।  একেকটি রাজ্যে সংক্রমণ ছড়ানোর চরিত্রে ভিন্নতা থাকায় গাইডলাইন ঘোষণার আগে রাজ্যগুলির সঙ্গে পরামর্শ জরুরি বলেই জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। 

এক মুখপাত্র বলেন, অনেক রাজ্যে সংক্রমণ কম ছড়িয়েছে বা নতুন সংক্রমণের খবর গত চার পাঁচ দিন ধরে পাওয়া যাচ্ছে না। সেই রাজ্যগুলিতে সাধারণ মানুষকে ধাপে ধাপে সব রকম দৈনন্দিন কাজকর্মে অনুমতি দেওয়ার কথা ভাবা হচ্ছে। আবার মহারাষ্ট্র, চেন্নাই, কলকাতার মতো মহানগরীতে যেখানে সংক্রমণ এখনও দ্রুত হারে ছড়াচ্ছে সেখানে অবশ্যই সাবধানতা ও সতর্কতা বজায় রাখতে হবে।

উল্লেখ্য, করোনাভাইরাসে ভারতে মোট আক্রান্তের সংখ্যা ৯০ হাজার ছাড়িয়ে গেছে এবং মৃত্যু হয়েছে তিন হাজারের বেশি মানুষের।