নেতাজির জন্মদিনে ‘পরাক্রম দিবস’ পালন করবে ভারত

নেতাজি সুভাষ চন্দ্র বোসেরে জন্মদিন ২৩ জানুয়ারিকে ‘পরাক্রম দিবস’ হিসেবে পালন ভারত সরকার। মঙ্গলবার ভারতের কেন্দ্রীয় সরকারের এক ঘোষণায় একথা জানানো হয়েছে। এছাড়া এই বছর নেতাজির ১২৫তম জন্ম বার্ষিকী উপলক্ষে বছর জুড়ে বিভিন্ন কর্মসূচি পালন করা হবে। আগামী শনিবার কলকাতায় নেতাজির জন্মদিনের কর্মসূচিতে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে পরাক্রম দিবস পালনের ঘোষণায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে নেতাজির প্রতিষ্ঠিত রাজনৈতিক দল ফরওয়ার্ড ব্লক। সম্প্রচারমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

পশ্চিমবঙ্গের আগামী বিধান সভা নির্বাচন সামনে রেখে ভারতের কিংবদন্তিতুল্য স্বাধীনতা সংগ্রামী নেতাজি সুভাষ চন্দ্র বোসের উত্তরাধিকার নিয়ে বাকযুদ্ধে জড়িয়ে পড়েছে মমতা বন্দোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস এবং তার মূল প্রতিদ্বন্দি বিজেপি। নেতাজির ১২৫তম জন্মবার্ষিকীর অনুষ্ঠান আলাদাভাবে আয়োজনের ঘোষণা দিয়েছে মুখ্যমন্ত্রীর রাজ্য সরকার।

মঙ্গলবার ভারতের কেন্দ্রীয় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের এক নোটিশে বলা হয়, ‘নেতাজির অদম্য তেজ এবং জাতির প্রতি নিঃস্বার্থ সেবার প্রতি শ্রদ্ধা দেখাতে এবং স্মরণ করতে সরকার তার জন্মদিন ২৩ জানুয়ারিকে প্রতি বছর পরাক্রম দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নিয়েছে। নেতাজির মতো করে শত্রুর বিরুদ্ধে মনোবল নিয়ে দাঁড়ানোয় দেশের মানুষকে, বিশেষ করে উৎসাহ যোগাতে এবং তাদের মধ্যে দেশপ্রেম জাগ্রত করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

তবে কেন্দ্রীয় সরকারের এই ঘোষণায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ফরোয়ার্ড ব্লক। নেতাজির প্রতিষ্ঠিত দলটির পশ্চিমবঙ্গ শাখার সাধারণ সম্পাদক ননের চট্টপাধ্যায় বলেন, আমরা তার জন্মবার্ষিকীকে পরাক্রম দিবস ঘোষণার বিরোধিতা এবং প্রতিবাদ জানাচ্ছি। আমরা দিনটিকে দেশপ্রেম দিবস হিসেবে অভিহিত করতে চাই, যেমনটির প্রস্তাব অনেক বছর আগেই বাম ফ্রন্ট দিয়েছিল।’

এদিকে এই মাসের শুরুতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় বলেছেন, রাজ্য সরকার নেতাজির জন্মবার্ষিকীকে দেশ নায়ক দিবস হিসেবে পালন করবে। মুখ্যমন্ত্রী বলেন, ‘ব্যক্তিগতভাবে আমার মনে হয় স্বাধীনতার পর নেতাজি সুভাষ চন্দ্র বোসের গুরুত্ব নিয়ে আমরা কিছুই করিনি। আমি নেতাজির জন্মদিনে ২৩ জানুয়ারিতে সাধারণ ছুটি ঘোষণা করতে কেন্দ্রীয় সরকারকে চিঠি দিয়েছি। এটা আমার দাবি।’ তিনি নেতাজি সংক্রান্ত গোপন নথিগুলো প্রকাশ করতে কেন্দ্রীয় সরকারের প্রতি আহ্বান জানান।