ভারতে দক্ষিণ আফ্রিকা স্ট্রেইনের করোনা শনাক্ত

ভারতে দক্ষিণ আফ্রিকা স্ট্রেইনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মঙ্গলবার ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) এ তথ্য নিশ্চিত করেছে। সংস্থাটি জানিয়েছে, গত জানুয়ারিতে ভারতে ফেরা চার জনের শরীরে এ স্ট্রেইনটি শনাক্ত হয়েছে। তাদের মধ্যে অ্যাঙ্গোলা থেকে একজন, তানজানিয়া থেকে একজন এবং বাকি দুই জন দক্ষিণ আফ্রিকা থেকে ফিরেছেন।

আইসিএমআর-এর মহাপরিচালক বলরাম ভার্গব জানিয়েছেন, ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে সার্স কোভ-২ এর ব্রাজিলিয়ান করোনাভাইরাসের একটি ঘটনা ধরা পড়েছিল।

তিনি বলেন, আইসিএমআর-এনআইভি-পুনেতে ভাইরাসের স্ট্রেইন সফলভাবে বিশ্লেষণ করা হয়েছে। ভ্যাকসিনের কার্যকারিতা মূল্যায়নের জন্য পরীক্ষা-নিরীক্ষা চলছে। দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিলিয়ান স্ট্রেইনগুলো ব্রিটিশ ভ্যারিয়েন্ট থেকে আলাদা।

ভার্গব জানান, ভারতে এখন পর্যন্ত ১৮ জনের শরীরে করোনার ব্রিটিশ ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে।

নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ আফ্রিকার স্ট্রেইনটি এন৫০১ওয়াই নামক একটি মিউটেশন বহন করেছে যা এটিকে আরও সংক্রামক করে তুলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এই ভ্যারিয়েন্ট অ্যান্টিবডি তৈরিতে আগের চেয়ে কম সংবেদনশীল।

উল্লেখ্য, সার্স কোভ-২ ভাইরাসের এই নতুন ভ্যারিয়েন্ট করোনার ব্রিটিশ স্ট্রেইনের চেয়েও বেশি সংক্রামক বলে মনে করছেন বিজ্ঞানীরা। খুব দ্রুত বিভাজিত হওয়ার ক্ষমতা আছে এটির। জিনগত বদল বা জেনেটিক মিউটেশনের কারণে এই নতুন স্ট্রেইন অধিক সংক্রামক। স্পাইক প্রোটিনের আকারই বদলে দিয়েছে এটি। দ্রুত দেহকোষের রিপেসটর প্রোটিনগুলোকে চিহ্নিত করে ফেলতে পারে। তখন আর শুধু ফুসফুস নয়, শরীরে নানা অঙ্গেই সংক্রমণ ছড়াতে পারে খুব দ্রুত। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।