ভারতে ১৬০ রোহিঙ্গা আটক

ভারত শাসিত কাশ্মিরের জম্মু এলাকা থেকে ১৬০ জনেরও বেশি রোহিঙ্গাকে আটক করেছে ভারতীয় কর্তৃপক্ষ। স্থানীয় কর্তৃপক্ষ অবৈধ অধিবাসীদের চিহ্নিত করার নির্দেশ দেওয়ার পর শনিবার শুরু হওয়া এক পুলিশি অভিযানে এসব রোহিঙ্গাকে আটক করা হয়। নিপীড়িত এই জনগোষ্ঠীটির সদস্যরা বলছেন, মিয়ানমারে তারা যে নিপীড়নের শিকার হয়েছেন ভারতেও একই ধরনের আচরণের মুখে পড়ছেন তারা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

২০১৭ সালে রাখাইনে সেনাবাহিনীর ভয়াবহ অভিযানের পর গত কয়েক বছরে মিয়ানমার থেকে পালিয়ে আসা প্রায় পাঁচ হাজার রোহিঙ্গা জম্মুতে আশ্রয় নিয়েছে। এছাড়া ভারতের বিভিন্ন শহর ও অঞ্চলের বস্তিতে বসবাস করছে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা। ধারণা করা হয় এদের বেশিরভাগেরই কোনও বৈধ কাগজপত্র নেই।

জম্মু থেকে আটক করা রোহিঙ্গাদের প্রায় ৫৯ কিলোমিটার দূরের হীরানগর কারাগারে নেওয়া হয়েছে। কর্মকর্তারা বলেন, ‘এসব রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠানো হবে। ভারতের এক ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা বলেন, এসব অবৈধ অভিবাসীর জাতীয়তা যাচাই করার পর বিস্তারিত তথ্য দিল্লির পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হবে। তারাই এদের মিয়ানমারে ফেরত পাঠানোর ব্যবস্থা নেবেন।’

উল্লেখ্য, ২০১৯ সালের আগস্টে কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার। অঞ্চলটিকে দুটি কেন্দ্র শাসিত এলাকায় ভাগ করে দেওয়া হয়। দিল্লির এই সিদ্ধান্তের প্রতিবাদে কাশ্মিরে ব্যাপক বিক্ষোভ হয়েছে।