ভারতে দৈনিক শনাক্ত দেড় লাখ ছাড়ালো

ভারতে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে। এই দফায় বাড়তে বাড়তে দৈনিক সংক্রমণ দেড় লাখ ছাড়িয়ে গেছে। রবিবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় (শনিবার) দেশটিতে কোভিড আক্রান্ত হয়েছেন এক লাখ ৫২ হাজার ৮৭৯ জন। আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৮৩৯ জনের। এর ফলে ভারতে মোট করোনায় আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩৩ লাখ ছাড়িয়ে গেছে।

ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, মোট সংক্রমণের ৭২ শতাংশের বেশি পাঁচ রাজ্যের। সেই রাজ্যগুলো যথাক্রমে মহারাষ্ট্র, কর্ণাটক, কেরালা, উত্তরপ্রদেশ এবং ছত্তিশগড়। এই মুহূর্তে ভারতে কোভিড সক্রিয় রোগীদের ৫১ শতাংশের বেশি মহারাষ্ট্রের।

কোভিডের দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় কার্যত লণ্ডভণ্ড অবস্থা দেশটির স্বাস্থ্য ব্যবস্থার। একাধিক রাজ্য নতুন করে বিধি আরোপ শুরু করেছে। মহারাষ্ট্রে নাইট কারফিউ, মধ্যপ্রদেশে একদিনের লকডাউন, দিল্লিতে জমায়েতে নিষেধাজ্ঞা, পশ্চিমবঙ্গে সরকারি দফতরে ৫০ শতাংশ হাজিরার মতো বিধি জারি করেছে সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলো। পশ্চিমবঙ্গে শনিবার শনাক্তের সংখ্যা চার হাজারি ছাড়িয়েছে এবং মৃত্যু হয়েছে ১২ জনের।

৮ এপ্রিল সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে তিনি বলেছিলেন, এই মুহূর্তে দেশে লকডাউনের প্রয়োজন নেই। তবে রবিবার থেকে টিকা উৎসব চালুর কথা বলেছিলেন মোদি। ফলে সব রাজ্যে টিকাকরণে আরও বেশি জোর দিতে বলা হয়েছে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। তবে বহু রাজ্যে ভ্যাকসিনের সংকট দেখা দিয়েছে।