কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তা পাবে পশ্চিমবঙ্গের বিজেপি’র বিধায়করা

পশ্চিমবঙ্গের নতুন নির্বাচিত হওয়া বিজেপি’র ৭৭ জন বিধায়কের সবাই কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তা পাবেন। তাদের ওপর সম্ভাব্য ঝুঁকির কথা বিবেচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোমবার ভারত সরকারের একটি সূত্র সম্প্রচারমাধ্যম এনডিটিভিকে এই তথ্য জানিয়েছে।

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণার রাজ্যটির বিভিন্ন স্থানে সহিংসতা হয়েছে। এসব সহিংসতার জন্য রাজ্যের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস ও বিজেপি পরস্পরকে দোষারোপ করে। এসব সহিংসতার পর রাজ্যের পরিস্থিতি মূল্যায়ণ করতে কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থাগুলোকে দায়িত্ব দেয় ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এসব সংস্থার দেওয়া প্রতিবেদন বিবেচনায় নিয়ে বিজেপি বিধায়কদের নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ভারত সরকারের কর্মকর্তারা জানিয়েছেন বিজেপি বিধায়কদের আধা সামরিক বাহিনী সিআইএসএফ এবং সিআরপিএফ কমান্ডোদের মাধ্যমে নিরাপত্তা দেওয়া হবে। ৬১ জন বিধায়ককে এক্স ক্যাটাগরির নিরাপত্তা দেওয়া হবে আর বাকিরা হয় ওয়াই ক্যাটাগরি কিংবা কেন্দ্রীয় বাহিনীর কমান্ডোদের নিরাপত্তা পাবেন।

পশ্চিমবঙ্গের বিরোধী দলীয় নেতা শুভেন্দু অধিকারী ইতোমধ্যেই জেড ক্যাটাগরির নিরাপত্তা পাচ্ছেন। তাকে নিরাপত্তা দিচ্ছেন কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্স সিআরপিএফ’র সদস্যরা।

সদ্য শেষ হওয়া বিধানসভা নির্বাচনের পশ্চিমবঙ্গের প্রধান বিরোধী দল হিসেবে আবির্ভূত হয়েছে বিজেপি। ২৯৪ আসনের বিধানসভায় ৭৭টি আসন পেয়েছে দলটি। আর দুইশ’র বেশি আসন নিয়ে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন তৃণমূল কংগ্রেস নেতা মমতা বন্দ্যোপাধ্যায়।