ফলাফল চ্যালেঞ্জ করে মমতার মামলার পরবর্তী শুনানি ২৪ জুন

নন্দীগ্রাম আসনের ফলাফল চ্যালেঞ্জ করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দায়ের করা মামলার শুনানি স্থগিত করেছে কলকাতা হাইকোর্ট। বিচারপতি কৌশিক চন্দের বেঞ্চ মমতার আইনজীবীকে এই মামলার আবেদনের কপি বিরোধী পক্ষকে দিতে বলেছেন। আগামী ২৪ জুন এই মামলার পরবর্তী শুনানি অনুষ্ঠিত হবে।

ভোট গণনার দিন টান টান উত্তেজনায় প্রথমে খবর চাউর হয়, ১২শ’ ভোটে নন্দীগ্রামে জয়ী হয়েছেন মমতা। তার ঠিক কিছুক্ষণ পরেই আবার খবর আসে, নন্দীগ্রামে মমতা নয়, জিতেছেন শুভেন্দু অধিকারী। এক হাজার ৯০০-এরও কিছু বেশি ভোটের ব্যবধানে তিনি জিতেছেন নন্দীগ্রামে। পরে শুভেন্দুকে জয়ী ঘোষণা করেন রিটার্নিং অফিসার। তখন থেকেই গণনায় কারচুপির অভিযোগ তুলেছে তৃণমূল। সেই অভিযোগের ভিত্তিতে বৃহস্পতিবার নন্দীগ্রাম বিধানসভা কেন্দ্রে পুর্নগণনার দাবি জানালেন মমতা।

আদালতে দায়ের করা মামলায় মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেন ভারতের রিপ্রেজেন্টেশন অব দি পিউপিল অ্যাক্ট, ১৯৫১ এর ১২৩ ধারা অনুযায়ী জালিয়াতির আশ্রয় নিয়েছেন বিজেপির এমএলএ শুভেন্দু অধিকারী। ভোট গণনার সময়ে জালিয়াতির অভিযোগও আনেন তিনি।

নন্দীগ্রামের আসনে হারলেও মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস ২৯৪ আসনের মধ্যে ২১৩টি আসনে জয় পেয়েছে। আর বিজেপি জিতেছে মাত্র ৭৭টি আসনে।