স্বামীর দ্বিতীয় বিয়ের প্রতিবাদে মহাসড়ক অবরোধ

ভারতের ঝাড়খণ্ডের ধানবাদ এলাকায় এক নারী ও তার পরিবারের সদস্যরা স্থানীয় জিটি রোড অবরোধ করেছেন। শনিবার দুপুরে পুষ্পা দেবী নামের ওই নারী তার স্বামীর দ্বিতীয় বিয়ের প্রতিবাদে  এই কাণ্ড ঘটিয়েছেন। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে এখবর জানিয়েছে।

স্বামীর দ্বিতীয় বিয়েতে ক্ষুব্ধ পুষ্পা দেবী নিরসা পুলিশ থানায় গিয়েছিলেন। কিন্তু কোনও ফায়দা হয়নি। বারবার অনুরোধের পরও তার অভিযোগ গ্রহণ করা হয়নি। কিন্তু যখন তিনি পরিবারের সদস্যদের নিয়ে জিটি রোড অবরোধ করেন তখন পুলিশ কর্মতৎপরতা দেখায়। তারা ঘটনাস্থলে হাজির হয়ে জানায়, এফআইআর দাখিল ও পদক্ষেপ নেওয়া হবে।

নিরসা এলাকার বাসিন্দা পুষ্পা দেবীর অভিযোগ, স্বামী উমেশ যাদব ও শ্বশুড় বাড়ির লোকেরা তাকে মানসিক ও শারীরিকভাবে নির্যাতন করতেন। একদিন তার সঙ্গে বিবাহবিচ্ছেদ না ঘটিয়েই উমেশ আরেকটি বিয়ে করেন। দুই বিয়ে করা স্বামীর বিরুদ্ধে অভিযোগ দিতে থানায় গিয়েছেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছেন, হিন্দু বিবাহ আইনের কথা বলেছেন, কিন্তু কেউ তাকে সহযোগিতা করেনি।

কোনও উপায় না পেয়ে পুষ্পা ঘরের বিরোধ প্রকাশ্যে আনার সিদ্ধান্ত নেন। পরিবারের সদস্য ও স্থানীয় মহিলা সমিতির সদস্যদের নিয়ে জিটি রোড অবরোধ করেন। এতে দিল্লি-হাওড়া ব্যস্ততম মহাসড়কে যানজট দেখা দেয়। পশ্চিমবঙ্গগামী আটকে পড়া ট্রাকের লম্বা সারি তৈরি হয়।

সড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচির কারণে পুলিশ পুষ্পা দেবীর অভিযোগ আমলে নিতে বাধ্য হয়েছে। পুলিশের আশ্বাসের পর শেষ পর্যন্ত অবরোধ তুলে নেওয়া হয়।

নিরাসা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সুভাষ সিং জানান, পুষ্পার অভিযোগের ভিত্তিতে এফআইআর তালিকাভুক্ত এবং অভিযুক্তের বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ নেওয়া হবে।