ভারতে সেলফি তোলার সময় বজ্রপাতে ১১ জনের মৃত্যু

ভারতের জয়পুরে রবিবার বজ্রপাতে অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরও অনেকে। রাজস্থান প্রদেশের রাজধানী জয়পুরের জনপ্রিয় পর্যটন গন্তব্য ‘আমের ফোর্ট’-এর ওয়াচ টাওয়ারে উঠে সেলফি তুলছিলেন একদল পর্যটক। এ সময় সেখানে বজ্রপাত আঘাত হানে। বজ্রপাতের সময় দুর্গের টাওয়ারে ও দেয়ালে ২৭ জনের মতো মানুষ ছিল। কয়েকজন বাঁচার জন্য লাফও দেয়।

পুলিশের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, এই টাওয়ারটি দুর্গের বেশ জনপ্রিয় একটা জায়গা। যারা মারা গেছেন তাদের সবাই ছিলেন কম বয়সী।

জয়পুর যে রাজ্যে অবস্থিত সেই রাজস্থানের অন্যান্য জায়গায় আরও ৯ জন বজ্রপাতে মারা গেছেন বলে খবর পাওয়া গেছে। মৃতদের পরিবারের জন্য পাঁচ লাখ রুপি ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী অমোক গেহলট।

ভারতে এই মৌসুমে ভারী বৃষ্টি হয় নিয়মিত, জুন থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত চলে বর্ষাকাল। দেশটির আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ১৯৬০ সালের পরে বজ্রপাতে মৃত্যু প্রায় দ্বিগুণ হয়ে গেছে। জলবায়ু সংকটই এর বড় কারণ।

গত শতাব্দীর ৯০-এর দশকের মাঝামাঝি সময়ে ভারতে বজ্রপাতে মৃত্যুর ঘটনা ৩০ থেকে ৪০ শতাংশ বৃদ্ধি পায়। ২০০৪ সাল থেকে দেশটিতে প্রতি বছর প্রায় দুই হাজার মানুষ বজ্রপাতে মারা যাচ্ছে। ২০১৮ সালে অন্ধ্রপ্রদেশে মাত্র ১৩ ঘণ্টার ব্যবধানে তিন হাজার ৭৪৯ বার বজ্রপাতের রেকর্ড রয়েছে। কর্মকর্তারা বলছেন, যেসব জায়গায় গাছ কম সেখানে মানুষের মৃত্যুর আশঙ্কা বেশি।

বজ্রপাত থেকে বাঁচার কিছু টিপস

  • বড় ভবন বা গাড়িতে আশ্রয় নেওয়া।
  • খোলা জায়গা, পাহাড়ের চূড়া থেকে দূরে থাকা।
  • যদি আশ্রয় নেওয়ার সুযোগ না থাকে তাহলে নিজেকে যতটা সম্ভব গুটিয়ে নেওয়া। পা একসঙ্গে করে হাঁটুতে হাত রেখে মাথা গুঁজে চলার চেষ্টা করা।
  • লম্বা গাছ কিংবা আলাদা দাঁড়িয়ে থাকা গাছের নিচে আশ্রয় না নেওয়া।
  • পানিতে থাকলে সেখান থেকে সরে যাওয়া, দ্রুত তীর বা অন্য জায়গায় চলে যাওয়া। সূত্র: বিবিসি।