কৃষকদের চাপা দেওয়া গাড়িটি আমাদের, ছেলে ছিল না: ভারতীয় মন্ত্রী

ভারতের উত্তর প্রদেশে গাড়িচাপায় চার কৃষকসহ আট জনকে হত্যার ঘটনায় দায়ের করা মামলায় নাম রয়েছে দেশটির এক মন্ত্রীর ছেলের। ওই ঘটনায় প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, ঘটনার সূত্রপাত ঘটানো গাড়িটি ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রের।

ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভিকে দেওয়া সাক্ষাৎকারে অজয় মিশ্র স্বীকার করেছেন ওই গাড়িটির মালিক তারাই। তবে ঘটনার সময় সেখানে উপস্থিত ছিলেন না তিনি বা তার ছেলে।

অজয় মিশ্র বলেন, ‘প্রথম দিন থেকেই, আমরা স্পষ্ট করেছি যে, গাড়িটি আমাদের, এর রেজিস্ট্রেশনও আমাদের নামে। গাড়িটি আমাদের কয়েক কর্মীকে তুলে নিয়ে কাউকে স্বাগত জানাতে যায়। আমার ছেলে আরেকটি ভেন্যুতে ছিল। সকাল ১১টা থেকে সন্ধ্যা পর্যন্ত সে আরেকটি অনুষ্ঠান আয়োজনে যুক্ত ছিল। আমার ছেলে যেখানে ছিল সেখানে হাজার হাজার মানুষও উপস্থিত ছিল। ছবি আর ভিডিও আছে। তার কল রেকর্ড, লোকেশন সবকিছুই খতিয়ে দেখতে পারে। হাজার হাজার মানুষ সাক্ষ্য দিতে প্রস্তুত যে আশিষ মিশ্র তাদের সঙ্গে ছিলেন।’

ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘গাড়িটি ঘেরাওয়ের পর, আমি স্পষ্ট করে বলেছি যে আমার চালককে খুন করা হয়েছে, আরও দুই কর্মীকেও খুন করা হয়েছে। এক কর্মী পালিয়ে যায়, তিন কর্মী আহত হয়। আর তারপরই গাড়িটি থামানো হয়। এরপরে গাড়িটি ফেলে দিয়ে আরও কয়েকটি গাড়ির সঙ্গে আগুন ধরিয়ে দেওয়া হয়। এই মানুষেরা কৃষক নয়। এরা কৃষকদের মধ্যে লুকিয়ে থাকা উগ্রবাদী।’

ভারতীয় মন্ত্রী এমন এক সময়ে ঘটনাটির ব্যাখ্যা দিলেন যখন মন্ত্রীর গাড়িকে উত্তর প্রদেশের লাখিমপুর খিরিতে স্লোগানরত কৃষকদের চাপা দেওয়ার ভিডিও ছড়িয়ে পড়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওটি যাচাই করছে পুলিশ।

ভিডিওতে দেখা যাওয়া গাড়িটির চালকের আসনে কে ছিলেন তা স্পষ্ট দেখা যায়নি। তবে বিক্ষোভরত কৃষকরা বলছেন, ওই সময়ে চালকের আসনে ছিলেন মন্ত্রীপুত্র আশিষ মিশ্র।

অজয় মিশ্র এবং উত্তর প্রদেশের উপ-মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মাওড়িয়ার সফর ঠেকাতে কৃষকেরা সমবেত হলে এই ঘটনা ঘটে। বিক্ষোভকারীরা অজয় মিশ্রের সাম্প্রতিক এক বক্তব্য নিয়ে ক্ষুব্ধ ছিলেন।