খালি পায়েই পদ্মশ্রী মঞ্চে আলো ছড়িয়েছেন তুলসী গৌড়া

শিক্ষা প্রতিষ্ঠানে যাওয়ার সুযোগ মেলেনি। তবে প্রথাগতভাবে পড়াশোনা না করলেও জ্ঞানের পরিধির কাছে বহু পণ্ডিতই মাথা নত করেছেন। কোনও ডিগ্রি ছাড়াই গাছগাছালির খুঁটিনাটির সম্পর্কে জ্ঞান রয়েছে ৭২ বছরের পরিবেশবিদ তুলসী গৌড়ার। সোমবার তুলসী গৌড়ার হাতে পদ্মশ্রী পুরস্কার তুলে দিয়েছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সারা জীবন পরিবেশ রক্ষায় কাজের স্বীকৃতি হিসেবে তুলসীকে এই সম্মাননা দেওয়া হয়।

সাধারণ নিয়মের বাইরে কাজ করে যাওয়া বিচিত্র এই মানুষটি উঠে এসেছেন পদ্মশ্রী অর্জনকারীদের কাতারে। খালি পায়েই মঞ্চে রাষ্ট্রপতির হাত থেকে পুরস্কার নেন। যা ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ উপস্থিত বিশিষ্টজনদের ভিড়ে নজর কাড়েন এই বৃদ্ধা।

রাষ্ট্রপতি ৭ জনকে পদ্মবিভূষণ, ১০ জনকে পদ্মভূষণ ও ১০২ জনকে পদ্মশ্রী প্রদান করেছেন। যাদের মধ্যে ছিলেন কর্ণাটকের ৭২ বছরের পরিবেশবিদ তুলসী গৌড়াও। যিনি ‘বনের এনসাইক্লোপিডিয়া’ নামেও পরিচিত।

কর্ণাটকের হোনালি গ্রামের বাসিন্দা তুলসী গৌড়া ৩০ হাজারের বেশি চারাগাছ রোপণ করেছেন এবং বন বিভাগের নার্সারির পরিচর্যাও করেন। মাত্র ১২ বছর বয়স থেকে গাছ লাগানো শুরু তুলসীর। তা থামেনি আজও।