নাগাল্যান্ড ইস্যুতে উত্তপ্ত ভারতের পার্লামেন্ট, দুঃখ প্রকাশ করলেন অমিত শাহ

নাগাল্যান্ড রাজ্যে সেনা অভিযানে ১৪ বেসামরিক নিহতের ঘটনায় ভারতের পার্লামেন্টে দুঃখ প্রকাশ করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। লোকসভায় এক বিবৃতি দিয়ে তিনি দুঃখ প্রকাশ করেন। তবে ক্ষুব্ধ বিরোধী আইনপ্রণেতারা এই ইস্যুতে বিশদ আলোচনা এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতির দাবি জানান।

অমিত শাহ বলেন, ‘ওই ঘটনায় ভারত সরকার দুঃখ প্রকাশ করছে এবং নিহতদের প্রতি সমবেদনা জানাচ্ছে... একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে এবং এক মাসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশনা দেওয়া হয়েছে। নাগাল্যান্ডের পরিস্থিতি উত্তেজন কিন্তু নিয়ন্ত্রণে রয়েছে। ভবিষ্যতে যেন এই ধরনের ঘটনা না ঘটে তা সব সংস্থাকে নিশ্চিত করতে হবে।’

বিবৃতির পরপরই অমিত শাহ বসে পড়লেও বিক্ষুব্ধ বিরোধী আইনপ্রণেতারা বিক্ষোভ দেখানো চালিয়ে যেতে থাকেন। এই বিষয়ে বিস্তারিত আলোচনার দাবি জানান তারা। কংগ্রেসের পক্ষ থেকে দাবি করা হয় আলোচনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিত থাকতে হবে। তবে অধিবেশনে উপস্থিত ছিলেন না মোদি।

সোমবার (৬ ডিসেম্বর) সকালে মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অমিত শাহ ছাড়াও ওই বৈঠকে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বেসামরিক মানুষের মৃত্যুর ঘটনায় মারাত্মক চাপের মুখে পড়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। নাগাল্যান্ড এবং মেঘালয়ের মুখ্যমন্ত্রীরা নিরাপত্তা বাহিনীর বিশেষ ক্ষমতা আইন এএফএসপিএ বাতিলের আহ্বান জানিয়েছেন।

নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেইফু রিও এএফএসপিএ সম্প্রসারণের নিন্দা জানান। তিনি বলেন, ‘প্রতিবছর কেন্দ্রীয় সরকার নাগাল্যান্ডে এএফএসপিএ সম্প্রসারণ করে, বলে এটা একটা বিশৃঙ্খল এলাকা। কিন্তু সব সশস্ত্র গোষ্ঠী যুদ্ধবিরতিতে রয়েছে এবং শান্তি আলোচনায় অংশ নিচ্ছে। ফলে এর সম্প্রসারণ কেন?’ তিনি বলেন, ‘এএফএসপিএ তাদের (সশস্ত্র বাহিনী) দায়মুক্তি দেয়... এই আইন আন্তর্জাতিক ফোরামগুলোতেও বিতর্কিত। আমরা সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ আর বহু মানুষ এএফএসপিএ বাতিলের দাবি জানাচ্ছে’।