নাগাল্যান্ডে হত্যাকাণ্ড: ক্ষতিপূরণ প্রত্যাখ্যান পরিবারের, চায় সেনা সদস্যদের বিচার

নাগাল্যান্ডে ভারতীয় সেনাবাহিনীর ভুল অভিযানে দায়ী সেনা সদস্যদের বিচার দাবি করেছে নিহতদের পরিবার। গত সপ্তাহের ওই অভিযানে নিহত ১৪ বেসামরিকের পরিবার, গ্রামবাসী সিদ্ধান্ত নিয়েছেন যতক্ষণ দায়ী সেনা সদস্যদের বিচারের আওতায় না আনা হবে, এবং বিতর্কিত বিশেষ ক্ষমতা আইন (এএফএসপিএ) বাতিল করা না হবে ততক্ষণ তারা কোনও সরকারি ক্ষতিপূরণ গ্রহণ করবেন না।

ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, রবিবার নাগাল্যান্ডের মন জেলার ওতিং গ্রামের বাসিন্দারা এবং নিহতদের পরিবার সম্মিলিতভাবে এসব সিদ্ধান্ত নিয়েছেন। নিহত ১৪ জনের ১২ জনই ওতিং গ্রামের বাসিন্দা।

ওতিং গ্রাম পঞ্চায়েতের এক বিবৃতিতে জানানো হয়, এক মন্ত্রী এবং জেলার ডেপুটি কমিশনার তাদের কাছে এক লাখ ৮৩ হাজার রুপির একটি খাম নিয়ে আসে। বিবৃতিতে বলা হয়, ‘ওতিং গ্রাম পঞ্চায়েত মনে করে এটা মাননীয় মন্ত্রী শ্রী পাইওয়াং কনিয়াকের ভালোবাসার উপহার।’

তবে পরে তারা জানতে পারে এসব রুপি রাজ্য সরকারের ক্ষতিপূরণের টাকার অগ্রিম কিস্তি। ওতিং গ্রাম পঞ্চায়েত এবং নিহতদের পরিবার ক্ষতিপূরণের অর্থ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। গ্রাম পঞ্চায়েত প্রধান লংওয়াং কনিয়াকের সই করা বিবৃতিতে বলা হয়, ভারতীয় সশস্ত্র বাহিনীর ২১তম প্যারা কমান্ডোর অপরাধীদের যতক্ষণ বেসামরিক বিচারের আওতায় না আনা হবে এবং ভারতের উত্তর-পূর্বাঞ্চল থেকে এএফএসপিএ বাতিল করা না হবে ততক্ষণ ক্ষতিপূরণ নেওয়া হবে না।

উল্লেখ্য, সশস্ত্র বাহিনীর অভিযানে নিহত ১৪ বেসামরিকের পরিবার প্রতি ৫ লাখ রুপি ক্ষতিপূরণ প্রদানের অনুমোদন দিয়েছে নাগাল্যান্ড রাজ্য সরকার। এছাড়া ওই অভিযানে আহতদের ৫০ হাজার করে ক্ষতিপূরণের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।