ভারতে বিদেশি অনুদান হারাচ্ছে অক্সফামসহ ১২ হাজার এনজিও

মাদার তেরেসার দাতব্য সংস্থাকে নিয়ে বিতর্কের মধ্যেই এ বার বিদেশি তহবিল পাওয়ার অধিকার হারাচ্ছে ভারতের ১২ হাজারের বেশি এনজিও ও দাতব্য সংস্থা। তালিকায় রয়েছে অক্সফাম, জামিয়া, ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন এবং লেপ্রসি মিশনের মতো প্রতিষ্ঠানও। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, শুক্রবার ৬ হাজারের বেশি এনজিও এবং অন্যান্য সংস্থা বিদেশি অনুদান গ্রহণের লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে। 

শুক্রবার (৩১ ডিসেম্বর) মধ্যে নবায়নের নির্দেশ দেওয়া হয়েছিল মন্ত্রণালয়ের পক্ষ থেকে। কিন্তু নির্দেশনা উপেক্ষা করায় নিয়ম অনুযায়ী সংস্থাগুলোর লাইসেন্স নবায়নের সময় শেষ হয়ে যায়। এসব এনজিও প্রতিষ্ঠানগুলোকে পূর্বে একাধিকবার অবগত করা হলেও লাইসেন্স নবায়নে পাত্তা দেয়নি বলে শনিবার অভিযোগ করেছে মন্ত্রণালয়।

ভারতের বিদেশি অনুদান নিয়ন্ত্রণ আইন (এফসিআরএ) ২০১০ অনুযায়ী, এনজিও অথবা প্রতিষ্ঠানকে বিদেশি তহবিল পেতে লাইসেন্সের প্রয়োজন হয়।

বিদেশি অনুদান গ্রহণের লাইসেন্স বাতিলের তালিকায় রয়েছে টিউবারকিউলোসিস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া, ইন্দিরা গান্ধী ন্যাশনাল সেন্টার ফর আর্টস এবং ইসলামিক কালচারাল সেন্টারের মতো সংস্থারও লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ। শিশু শিক্ষা এবং সামাজিক বৈষম্যের বিরুদ্ধে কাজ করা অক্সফাম সংস্থারও এফসিআরএ লাইসেন্স বাতিল হয়ে গেছে।

ভারতে এখন মাত্র ১৬ হাজার ৮২৯ টি এনজিওর লাইসেন্স (এফসিআর) ভুক্ত। তবে এই প্রতিষ্ঠানগুলো ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত লাইসেন্স নবায়নের সময় পাচ্ছে।