মুসলিম নারীদের বিক্রির বিজ্ঞাপন, ভারতজুড়ে ক্ষোভ

ভারতে ‘বুল্লি বাই’ অনলাইন অ্যাপে বিনা অনুমতিতে শতাধিক মুসলিম নারীর ছবি আপলোড করে নিলামে তোলা হয়েছে। এমন ঘটনায় তোলপাড় ভারতে। প্রতিবাদ জানিয়েছে নানা শ্রেণির মানুষ। একে চূড়ান্ত অপমানজনক বলে ক্ষোভ প্রকাশ করছেন মুসলিম নারীরা।

মুসলিম নারীদের বিক্রি করতে ‘বুল্লি বাই’ নামক অনলাইন অ্যাপ তৈরি হয়েছে সম্প্রতি। গত বছরও এমন ঘটনা ঘটে। সেই সময় ‘সুল্লি ডাইস’ নামক এক অ্যাপে মুসলিম নারীদের ছবি আপলোড করে নিলামে তোলার অভিযোগে অ্যাপটি বন্ধ করে দেয় প্রশাসন। একই ঘটনার পুনরাবৃত্তিতে সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন অনেকে।
 
সমালোচনার মুখে ভারতের কেন্দ্রীয় আইটি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ঘটনায় জড়িতদের গিটহাব অ্যাকাউন্ট বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন। এক টুইট বার্তায় ‘পরবর্তী পদক্ষেপ’ নেওয়া হচ্ছে বলেও দাবি করেছেন মন্ত্রী।

সম্প্রতি দিল্লির এক সাংবাদিকের ছবি দেখা যায় ‘বুল্লি বাই’ অ্যাপটিতে। তারপর আপটি নিয়ে তোলপাড় শুরু হয়। দিল্লি পুলিশ সূত্রে খবর, অভিযোগকারী নারী সাংবাদিক সামাজিক যোগাযোগমাধ্যমে জানান, মুসলিম নারীদের হেনস্তা ও অপমান করার উদ্দেশে এই অ্যাপটি তৈরি করা হয়েছে।

ইসমাতের টুইট

মুসলিম নারী ইসমত আরা। তাকেও অ্যাপে বিক্রির জন্য নিলাম তোলা হয়েছে। এমন ছবি পোস্ট করে ক্ষোভ প্রকাশ করে লিখেছেন, ‘খুবই দুঃখজনক যে একজন মুসলিম নারী হিসেবে আপনাকে এই ভয় ও বিতৃষ্ণার অনুভূতি নিয়ে নতুন বছর শুরু করতে হচ্ছে।’

অ্যাপটিতে ছবিগুলো সংগ্রহ করা হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম থেকে। অথচ যাদের ছবি আপলোড করা হয়েছে এ ব্যাপারে তারা কিছুই জানতেন না। 

সংসদ সদস্য প্রিঙ্কার টুইট

ঘটনা প্রকাশ্যে আসতেই শিব সেনা দলের সংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের হস্তক্ষেপ চেয়েছেন। তিনি বলেন, এ ধরনের ধর্ম এবং লিঙ্গবৈষম্যমূলক কাজ যারা করেছে, তাদের কঠোর শাস্তি আওতায় আনা উচিত। এদিকে পুরো বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে প্রশাসন।

সূত্র: এনডিটিভি, ইন্ডিয়া টুডে