তসলিমা নাসরিনকে ‘মৃত’ দেখাচ্ছে ফেসবুক

বাংলাদেশ থেকে নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিনের ভেরিফায়েড অ্যাকাউন্টটি ‘রিমেম্বারিং’ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। মঙ্গলবার বিকেলে তার অ্যাকাউন্টে প্রবেশ করে এমনটা দেখা গেছে। সাধারণত কারো মৃত্যু হলে এভাবে অ্যাকাউন্ট রিমেম্বারিং করে দেয় ফেসবুক।

ফেসবুক কর্তৃপক্ষ তসলিমা নাসরিনের প্রোফাইলে লিখেছে, ‘আমরা আশা করি যারা তসলিমা নাসরিনকে ভালোবাসেন, তারা তাকে স্মরণ ও সম্মানিত করার জন্য তার প্রোফাইল পরিদর্শন করে সান্ত্বনা খুঁজে পাবেন।’

জানা গেছে, নিজের মৃত্যু নিয়ে অনুভূতি প্রকাশ করে ফেসবুকে একটি পোস্ট দেন ভারতে বসবাস করা তসলিমা নাসরিন। ওই পোস্ট দেওয়ার একদিনের মধ্যেই তাকে মৃত দেখাতে শুরু করেছে ফেসবুক।

মুত্যৃ নিয়ে তসলিমা নাসরিনের পোস্ট

কেউ মারা গেলে তার ফেসবুক অ্যাকাউন্ট রিমেম্বারিং করতে হলে একটি ফরম পূরণ করে ফেসবুকের কাছে আবেদন করতে হয়। ওই আবেদন যাচাই করে পদক্ষেপ নেওয়া হয়। তবে তসলিমা নাসরিনের ক্ষেত্রে কী ঘটেছে তা এখনও স্পষ্ট নয়।

এদিকে, একাধিক টুইট বার্তায় নিজের উপস্থিতি জানান দিয়েছেন তসলিমা নাসরিন। এক টুইট বার্তায় তিনি লিখেছেন, ‘ফেসবুক আমাকে মৃত ঘোষণা করায় এবং আমার ফেসবুক অ্যাকাউন্ট মেমোরালাইজড করায় জিহাদিরা আমার মৃত্যু উদযাপন করছে, মিষ্টি খাচ্ছে আর বিতরণ করছে।’