প্রথমবারের মতো বিধানসভায় প্রার্থী হচ্ছেন অখিলেশ যাদব: এনডিটিভি

দ্বিধা-দ্বন্দ্বের অবসান ঘটিয়ে প্রথমবারের মতো উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচনে প্রার্থী হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। যদিও আগে তিনি বলেছিলেন, নির্বাচনে প্রার্থী না হয়ে রাজ্যের প্রতিটি আসনের ওপরেই গুরুত্ব দিতে চান তিনি।

উত্তর প্রদেশের পূর্বাঞ্চলীয় আজমগড় আসন থেকে নির্বাচিত লোক সভার সদস্য অখিলেশ যাদব। রাজ্য নির্বাচনে কখনো প্রার্থী হননি তিনি। তবে এবার প্রার্থী হওয়ার সিদ্ধান্ত নিলেও কোন আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন তা নির্ধারিত হয়নি।

নিজস্ব সূত্রের বরাতে এনডিটিভি জানিয়েছে, উত্তর প্রদেশের ক্ষমতাসীন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ প্রথমবারের মতো বিধানসভায় প্রার্থী হওয়ার সিদ্ধান্ত নেওয়ার পর সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবের ওপর প্রার্থী হওয়ার চাপ বাড়তে থাকে।

যোগী আদিত্যনাথ উত্তর প্রদেশের গোরখপুর সদর আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। বিজেপি আশা করছে তাকে প্রার্থী করায় এই অঞ্চলে দলটির ভোট বাড়বে।

এনডিটিভি জানিয়েছে, অখিলেশ যাদব পূর্ব উত্তর প্রদেশ কিংবা মধ্যাঞ্চলের কোনও আসন বেছে নিতে পারেন। লখনৌ এর মতো হাই-প্রোফাইল আসনে প্রার্থী হওয়ার সম্ভাবনা রয়েছে তার। এছাড়া একাধিক আসনে প্রার্থী হওয়ার বিষয়টিও বিবেচনা করা হচ্ছে।

অখিলেশ যাদবের প্রার্থী হওয়ার খবর এমন এক দিনে সামনে এলো যেদিন তার ভাইয়ের স্ত্রী অপর্না যাদব দিল্লিতে গিয়ে বিজেপিতে যোগ দিয়েছেন। যদিও এর আগে বিজেপির একাধিক নেতা সম্প্রতি সমাজবাদী পার্টিতে যোগ দিয়েছেন।

২০১২ সালে সমাজবাদী পার্টির নেতৃত্ব দিয়ে উত্তর প্রদেশে বড় জয় এনে দেন অখিলেশ যাদব। এই জয়ের ফলে ৩৮ বছর বয়সে ভারতের সবেচয়ে কম বয়সে মুখ্যমন্ত্রী হন তিনি। ওই সময় তিনি কান্নাউজ আসনের লোক সভা আসনের এমপি ছিলেন। পরে তিনিব বিধানসভায় চলে যান। তার স্ত্রী ডিম্পল যাদব খালি হওয়া কান্নাউজ আসন থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।