সরকারি চাকরির জন্য নয়া প্রকল্প পশ্চিমবঙ্গে

পশ্চিমবঙ্গের শিক্ষার্থীদের জন্য এবার ‘স্টুডেন্ট ইন্টার্নশিপ’ প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। সোমবার নবান্নে এই নতুন উদ্যোগের কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

এই প্রকল্পে পড়াশোনা করতে করতেই সরকারি বিভিন্ন প্রকল্পে হাতে-কলমে কাজ করার সুযোগ পাবেন পড়ুয়ারা। এই অভিজ্ঞতা ভবিষ্যতে তাদের সরকারি বেসরকারি বিভিন্ন চাকরির ক্ষেত্রে বাড়তি সুবিধে করে দেবে বলে দাবি করেছেন মুখ্যমন্ত্রী।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘যারা পশ্চিমবঙ্গে বাস করেন, অ্যান্ডার গ্র্যাজুয়েট পড়াশোনা শেষ করেছেন, তারা এই ইন্টার্নশিপ করার সুযোগ পাবেন। পলিটেকনিক, আইটিআই বা সমতুল্য কোর্সের পড়ুয়াদেরও গণ্য করা হবে।’

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ইন্টার্নশিপে সুযোগ পাওয়ার জন্য অন্তত ষাট শতাংশ নম্বর পেতে হবে।

বছরে ৬ হাজার করে ইন্টার্নদের নেওয়া হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘এদের সরকারি স্কিমগুলোর সঙ্গে পরিচয় করানো হবে। আগামী দিনের জন্য সামাজিক সেবার কাজ শিখবে।’

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, যারা ইন্টার্নশিপ করবেন তাদের পাঁচ হাজার রুপি করে মাসিক ভাতা দেওয়া হবে। যারা এক বছর ভাল কাজ করবেন, তাদেরকে পরের বছরও রেখে দেওয়া হবে। সর্বাধিক চল্লিশ বছর বয়স পর্যন্ত ইন্টার্নশিপের জন্য আবেদন করা যাবে।

মুখ্যমন্ত্রী আরও জানান, অনলাইনেই ইন্টার্নশিপের জন্য আবেদন করা যাবে। মুখ্যসচিবের নেতৃত্বে সিলেকশন বোর্ড থাকবে। শিক্ষা দফতরের সঙ্গে সমন্বয় রেখে এই প্রকল্প চালানো হবে। যারা এক বছর সুযোগ পাবেন না, তাদের পরের বছর সুযোগ দেওয়া হবে।

ঘোষণা অনুসারে, যারা ইন্টার্নশিপ করবেন, তাদের রাজ্য সরকারি অফিস, রাজ্য সরকারি অধিগৃহীত বিভিন্ন সংস্থার অফিস, ব্লক অফিস, সাব ডিভিশন অফিস এবং জেলা স্তরের অফিসে নিয়োগ করা হবে। ইন্টার্নশিপ শেষ হলে সার্টিফিকেট দেওয়া হবে।