একমাস ধরে দুর্গাপূজা উদযাপন করবে মমতা সরকার

কলকাতার দুর্গাপূজাকে হেরিটেজ সম্মান দিয়েছে ইউনেস্কো। তাদের এই পদক্ষেপকে ধন্যবাদ জানিয়েছে মমতা সরকার। ধন্যবাদ জ্ঞাপন করতে এ বছর ১ মাস আগেই দুর্গাপূজা উদযাপন শুরু হবে রাজ্যে। সেই উদযাপন শুরু হবে ১ সেপ্টেম্বর। ওই দিন রাজ্যজুড়ে বিশাল মিছিলের আয়োজন করছে রাজ্য সরকার। এই মিছিলের দায়িত্বভার দেওয়া হয়েছে পর্যটন ও তথ্য সংস্কৃতি বিভাগকে।

বৃহস্পতিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে জেলার প্রশাসনিক কর্তাদের সঙ্গে বৈঠক করছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখান থেকে দুর্গাপূজার উদযাপন নিয়ে একাধিক নির্দেশিকা দিলেন তিনি। বললেন, কলকাতার পুজো কমিটির সঙ্গে যোগাযোগ করবেন রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম, অরূপ বিশ্বাসরা। পুজো কমিটিগুলোর সঙ্গে কথা বলবেন তারা। সেপ্টেম্বর মাসের প্রথম দিন রাজ্যজুড়ে হবে মিছিল।

ওইদিন দুপুর ১টা নাগাদ কলকাতার শ্যামবাজারে উপস্থিত হবেন সবাই। থাকবেন মুখ্যমন্ত্রীও। সেখান থেকেই শুরু হবে বর্ণাঢ্য পদযাত্রা। কত দূর পর্যন্ত এই মিছিল হবে, সেটা পরে ঠিক হবে বলে জানিয়েছেন মমতা। মিছিলে অংশ নেবেন নারীরা। উলুধ্বনি, শঙ্খধ্বনির মাধ্যমে উদযাপিত হবে এই সম্মান। সংখ্যালঘু নারীরা দোয়া করবেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

প্রত্যন্ত জেলাগুলো থেকে এসে কলকাতার মিছিলে অংশ নেওয়া সম্ভব হবে না অনেক বাসিন্দার। তাদের জন্য জেলায়-জেলায় মিছিল করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। সেই উদ্যোগ নেবেন জেলাশাসক এবং পুলিশ সুপাররা।

এবার রেডরোডের কার্নিভ্যালও হবে আরও রঙিন। প্রতিবারের মতো আমন্ত্রিত হবেন বিদেশি কূটনীতিবিদরা। থাকবেন বিশেষজ্ঞরাও। এবার ইউনেস্কোকে সম্মান জানাতে তৈরি হবে বিশেষ লোগো। এটি তৈরি হবে বিশ্ব বাংলা এবং ইউনেস্কোর লোগো মিলিয়ে। সবাইকে একাধিক ডিজাইন পাঠাতে বলেছেন মুখ্যমন্ত্রী। যেখান থেকে চূড়ান্ত ডিজাইন বেছে নেবে রাজ্য সরকার।