তৃণমূল প্রার্থীর পোস্টারে মমতা দুর্গা, মোদি অসুর!

পশ্চিমবঙ্গের মেদিনীপুর শহরে পৌরভোটের পোস্টারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে দুর্গারূপে দেখানোর পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে মহিষাসুর হিসেবে তুলে ধরা হয়েছে। আর তাতেই বিতর্ক উসকে উঠেছে। যদিও তৃণমূল প্রার্থীর দাবি, তার অজ্ঞাতেই কেউ বা কারা এই পোস্টার লাগিয়েছে। তিনি বিষয়টি দেখবেন বলেও আশ্বাস দেন।

মেদিনীপুরের ১ নং ওয়ার্ডের তৃণমূল প্রার্থী অনিমা সাহা। তার সমর্থনে পোস্টার পড়েছে এলাকায়। সেটাই আপাতত প্রচারের মাধ্যম। কিন্তু সেই পোস্টার ঘিরে আপাতত সরগরম মেদিনীপুরের মেদিনী। পোস্টারটিতে দেখা যাচ্ছে, দুর্গারূপী মমতা বন্দ্যোপাধ্যায়। তার দশ হাতে অস্ত্র হিসেবে রাজ্যের দশটি সামাজিক প্রকল্পের পোস্টার। কন্যাশ্রী, রূপশ্রী, সবুজসাথীসহ সবরকম প্রকল্প মুখ্যমন্ত্রীর দশ আয়ুধ। এভাবেই তৃণমূলের প্রচারে দলনেত্রীকে তুলে ধরা হয়েছে।

এখানেই শেষ নয়। পোস্টারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে মহিষাসুর হিসেবে দেখানো হয়েছে। এছাড়া পোস্টারে বিরোধীরা সবাই ছাগলরূপী। মহিষাসুররূপী মোদিকে বধ করছেন দুর্গারূপী মমতা। এসবের মাঝেই ১ নং ওয়ার্ডের তৃণমূল প্রার্থী অনিমা সাহাকে বিজয়ী করার আবেদন। এই পোস্টার ঘিরেই বিতর্ক শুরু হয়েছে।

গেরুয়া শিবিরের অভিযোগ, এই পোস্টারটি সনাতন হিন্দু ধর্মের অপমান। তাই তা সরানোর দাবি উঠেছে।

পৌরভোটের আগে বিষয়টি নিয়ে জেলার রাজনৈতিক মহলে ছড়িয়েছে উত্তাপ। পশ্চিম মেদিনীপুরের বিজেপি নেতা বিপুল আচার্যের বক্তব্য, এটা আমাদের ধর্মের অপমান, প্রধানমন্ত্রীরও অপমান। এটা নিয়ে আমরা নির্বাচন কমিশনে অভিযোগ দায়ের করেছি।

আর যার নামে এমন পোস্টার, সেই প্রার্থী অনিমা সাহার দাবি, আমার অজ্ঞাতসারে এই পোস্টার তৈরি হয়েছে। যদি আমি জানতাম, এ ধরনের পোস্টার কখনও এলাকায় লাগাতে দিতাম না।