ভারতে ‘কুকুর হাঁটানো’ বিতর্ক: আমলা ও তার স্ত্রীকে আলাদা রাজ্যে বদলি

ভারতের রাজধানী দিল্লির এক স্টেডিয়ামকে কুকুর হাঁটানোর কাজে ব্যবহার করা এক আমলাকে লাদাখে বদলি করা হয়েছে। এর কয়েক ঘণ্টা আগে ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়, সরকার পরিচালিত ত্যাগরাজ স্টেডিয়ামে স্বাভাবিক সময়ের আগে খেলাধূলার কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়, যাতে করে ওই আমলা নিজের কুকুর নিয়ে সেখানে হাঁটতে পারেন।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক আদেশে বলা হয়, ১৯৯৪ ব্যাচের ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেশন সার্ভিসের (আইএএস) কর্মকর্তা সঞ্জিব খিরারকে লাদাখে এবং তার স্ত্রীকে অরুণাচল প্রদেশে বদলি করা হয়েছে। অবিলম্বে এই আদেশ কার্যকর হবে।

সরকারি সূত্রের বরাতে ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভি জানিয়েছে, সঞ্জিব খিরার এবং তার স্ত্রীর মাধ্যমে ত্যাগরাজ স্টেডিয়াম অপব্যবহৃত হওয়ার খবর নিয়ে দিল্লির মুখ্য সচিবের কাছে প্রতিবেদন চেয়ে পাঠায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

দিল্লির মুখ্য সচিব বৃহস্পতিবার সন্ধ্যায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ওই প্রতিবেদন জমা দেন। আর সেই প্রতিবেদন পাওয়ার পরই ওই আমলা এবং তার স্ত্রীকে বদলির আদেশ জারি করা হয়।

বদলির আগে সঞ্জিব খিরার দিল্লির প্রিন্সিপাল সেক্রেটারি (রাজস্ব) হিসেবে কর্মরত ছিলেন।

এর আগে বৃহস্পতিবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল রাজ্য সরকার পরিচালিত সব স্থাপনা খেলোয়াড়দের জন্য রাত দশটা পর্যন্ত খোলা রাখার নির্দেশনা দেন।

কেজরিওয়াল বলেন, ‘আমার নজরে এসেছে যে গরমের কারণে খেলোয়াড়দের সমস্যা হচ্ছে এবং স্টেডিয়ামগুলো সন্ধ্যা ছয়টা বা সাতটার মধ্যে বন্ধ হয়ে যাচ্ছে। আমরা নির্দেশনা জারি করছি যে সমস্ত স্থাপনাগুলো রাত দশটা  পর্যন্ত খোলা থাকবে যাতে খেলোয়াড়রা সেগুলি ব্যবহার করতে পারে।’

সূত্র: এনডিটিভি