বেতন ৫ হাজার, থাকতে হবে বাইক: ৩০০ ‘বিস্তারক’ নিয়োগ করছে বিজেপি

চব্বিশের লোকসভা নির্বাচনে রাজ্যে তৃণমূলকে কঠিন চ্যালেঞ্জের মুখে ফেলতে এবার সার্বক্ষণিক দলীয়কর্মী নিয়োগের পথে পশ্চিমবঙ্গ বিজেপি। সার্বক্ষণিক কর্মীদের বিজেপিতে বলা হয় ‘বিস্তারক’। এদের নিয়োগে ইতোমধ্যে রাজ্যের প্রতিটি জেলা সভাপতিদের কাছে ইচ্ছুক কর্মীদের বায়োডাটা চেয়েছেন মুরলীধর সেন লেনের কর্তারা। এমনটাই সূত্রের খবর।

একুশের বিধানসভা ভোটে পরাজয় ও দলীয় কোন্দলের কারণে বিজেপির সাংগঠনিক শক্তির ওপর মারাত্বক প্রভাব পড়ে। যার ফলে একুশ পরের নির্বাচনগুলোতে বামেরা বিজেপিকে পিছনে ফেলে এগিয়ে যাচ্ছে। এমতাবস্থায় গত লোকসভায় পাওয়া ১৮ আসন ধরে রাখাটাই এখন চ্যালেঞ্জ  বিজেপির। এই অবস্থা থেকে দলকে টেনে তুলতে মরিয়া পশ্চিমবঙ্গ  বিজেপি। দলের কেন্দ্রীয় কমিটির নির্দেশে পঞ্চায়েত ভোটকে সামনে রেখে লোকসভা ভোট পর্যন্ত বুথস্তরে দলকে শক্তিশালী করার উদ্যোগ নেওয়া হয়েছে। যার পদক্ষেপ হিসেবেই বিস্তারক নিয়োগের ভাবনা।

বিজেপির এক রাজ্য নেতা বলেন, ‘উনিশের লোকসভা ভোটে সাফল্যর পিছনে বিস্তারকদের অবদান ছিল। ওই ভোটের আগে প্রতিটি মণ্ডল স্তরে বিস্তারক নিয়োগ করা হয়েছিল। বিস্তারকরাই বুথস্তরে শক্তিশালী সংগঠন গড়ে তুলতে পেরেছিলেন। যার ফলেই ১৮ টি লোকসভা আসন বিজেপির দখলে এসেছিল। সেই মডেলকেই ফের কাজে লাগানো হবে, রাজনৈতিক ভিতকে শক্তিশালী করতে।’

জানা গেছে, ফেব্রুয়ারি মাসে এ নিয়ে বৈঠক করেছিলেন রাজ্য বিজেপির নেতারা। সেসময় ঠিক করা হয়েছিল, রাজ্যজুড়ে লোকসভা ভোটকে কেন্দ্র করে বুথস্তরে সাংগঠনিক শক্তির বৃদ্ধি করতে প্রায় ২০ হাজার বিস্তারক নিয়োগ করা হবে ধাপে ধাপে। প্রথম ধাপে ৫ হাজার বিস্তারক নিয়োগ করা হবে। সেই নিয়োগের কাজ এবার শুরু হচ্ছে। প্রাথমিকভাবে প্রতি লোকসভা কেন্দ্র পিছু ২ জন ও বিধানসভা কেন্দ্র পিছু ১ জনকে নিয়োগ করা হবে। বামেদের সার্বক্ষণিক কর্মীদের মতোই বিস্তারক প্রতি মাসে সম্মানী ভাতা পাবেন দল থেকে। আগামী দুই বছরের জন্য চব্বিশের লোকসভা নির্বাচন পর্যন্ত এই বিস্তারকদের নিয়োগ করা হবে। প্রতি মাসে বিজেপির পক্ষ থেকে বিস্তারকদের ৫ থেকে ৬ হাজার রুপি ভাতা দেওয়া হবে। শিক্ষাগত যোগ্যতা হতে হবে নূন্যতম স্নাতক। বিস্তারকদের দলীয় সদস্যপদ থাকতে হবে। এলাকায় যোগাযোগ রক্ষার জন্য নিজস্ব মোটর বাইক থাকাদের প্রাধান্য দেওয়া হবে। নিজস্ব মোটর বাইক না থাকলে তা চালাতে জানতে হবে। সংগঠন গড়ে তোলার জন্য বিস্তারকদের বাড়ি ছেড়ে দুই বছর থাকতে হবে দলের নির্দিষ্ট করা এলাকায়। এদের খাওয়া-থাকা ও বাইকের পেট্রোল খরচ দেওয়া হবে বিজেপির পক্ষ থেকে।

বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ বিষয়টি নিয়ে বলেন, ‘আমি যখন রাজ্য বিজেপির সভাপতি ছিলাম তখন বুথ পর্যায়ে বিজেপির সংগঠন তৈরিতে বিস্তারকরা বড় ভূমিকা নিয়েছিল। বিস্তারকরা বাড়ি ছেড়ে সংগঠনের কাজ করে। তারাই ২০২৪ সালের আগে পশ্চিমবঙ্গে সংগঠন নিজের হাতে তুলে নেবে।’