অমরনাথ মন্দিরের কাছে ১৫ জনের মৃত্যু, নিখোঁজ ৪০

সনাতন ধর্মাবলম্বীদের কাছে পবিত্র অমরনাথ মন্দিরের কাছে প্রবল বৃষ্টিতে ১৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আরও ৪০ জনের বেশি মানুষের নিখোঁজ থাকার খবর পাওয়া যাচ্ছে। কর্মকর্তারা জানিয়েছেন, শুক্রবার জম্মু ও কাশ্মিরের পবিত্র গুহার কাছে এই ঘটনার পর পরবর্তী নোটিশের আগ পর্যন্ত বাতিল করা হয়েছে অমরনাথ যাত্রা।

শুক্রবার স্থানীয় সময় বিকেল সাড়ে পাঁচটার দিকে প্রবল বৃষ্টি শুরু হয়। ধুয়ে চলে যায় মন্দিরের কাছে স্থাপিত তাঁবু আর রান্নার জায়গা। দ্রুত উদ্ধার কাজ শুরু করে নিরাপত্তা বাহিনীর দুর্যোগ ব্যবস্থাপনাগুলো। কিন্তু দুর্গম পার্বত্য এলাকার কারণে রাতের বেলায় উদ্ধার অভিযান ব্যাহত হয়েছে।

জম্মু ও কাশ্মিরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা জানিয়েছেন, তিনি প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীকে পরিস্থিতি সম্পর্কে অবহিত করেছেন। সম্ভাব্য সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছে কেন্দ্র সরকার। আহতদের হাসপাতালে নিতে সেনাবাহিনীর হেলিকপ্টার ব্যবহার হয়েছে।

ইন্দো-তিব্বতীয় বর্ডার পুলিশের (আইটিবিপি) মুখপাত্র বলেছেন, ‘পরিস্থিতি নিয়ন্ত্রণে, এখনও বৃষ্টি হচ্ছে। বিপত্তির মাত্রা দেখে, এলাকা প্লাবিত হওয়ার কারণে অমরনাথ যাত্রা সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। আবহাওয়া স্বাভাবিক থাকলে এবং অস্থায়ী ব্যবস্থা করা হলে আগামীকাল আবার যাত্রা শুরু করা যেতে পারে’।

আইটিবিপি’র এক সিনিয়র কর্মকর্তা বলেন, পাহাড়ের উঁচু অংশে প্রবল বৃষ্টির কারণে উপর থেকে এবং গুহার পাশ দিয়ে দ্রুত গতিতে পানি নামতে থাকে।

খারাপ আবহাওয়ার কারণে এই সপ্তাহের শুরুতে সামান্য সময়ের জন্য অমরনাথ যাত্রা বাতিল করা হয়। করোনার কারণে দুই বছর বন্ধ থাকার পর এই বছরের ৩০ জুন থেকে শুরু হয়েছে অমরনাথ যাত্রা। তখন থেকে এক লাখের বেশি তীর্থযাত্রী মন্দিরে প্রার্থনায় অংশ নিয়েছেন।

সূত্র: এনডিটিভি