কলকাতায় পথচলা শুরু করলো ইন্দো-বাংলা প্রেস ক্লাব

কলকাতায় পথ চলা শুরু করলো বাংলাদেশি গণমাধ্যমের ভারতীয় প্রতিনিধিদের সমন্বয়ে তৈরি ইন্দো-বাংলা প্রেস ক্লাব। বুধবার (২৪ আগস্ট) সদস্য সংগ্রহ ও নিজেদের মধ্যে বৈঠকের মধ্য দিয়ে প্রেসক্লাবের শুভ সূচনা হয়েছে। সদস্যদের সহযোগিতা ও একসঙ্গে মিলে যেকোনও সমস্যা মোকাবিলা করার জন্য এই প্রেসক্লাব।

আপাতত কলকাতার এন্টালি থানার অধীন পি-৭৩, সিআইটি রোড, দেব লেন, প্রথম তলা, কলকাতা ৭০০০১৪, অস্থায়ী ঠিকানা থেকে এই প্রেস ক্লাবের কার্যক্রম চলবে। যদিও খুব শিগগিরই স্থায়ী ঠিকানা হতে চলেছে।

অনুষ্ঠানে গণমাধ্যমকর্মীদের মধ্যে উপস্থিত ছিলেন প্রথম আলোর প্রতিনিধি অমর সাহা, চ্যানেল ২৪ ও সমকালের প্রতিনিধি শুভজিৎ পুততুন্ড, জাগো নিউজ-২৪ এর প্রতিনিধি জ্যোতির্ময় দত্ত, ইত্তেফাকের প্রতিনিধি তারিক হাসান, বাংলা নিউজ ২৪. কম ও নিউজ ২৪ এর প্রতিনিধি ভাস্কর সরদার, প্রথম আলোর ফটো সাংবাদিক ভাস্কর মুখার্জী, দৈনিক সংবাদ-এর প্রতিনিধি দীপক মুখার্জি, যমুনা টেলিভিশনের কলকাতা প্রতিনিধি সুকান্ত চট্টোপাধ্যায়, ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের প্রতিনিধি দেবপ্রসাদ অধিকারী, নিউজ২৪ এর ভিডিও জার্নালিস্ট শাকিল আবেদীন প্রমুখ।

ক্লাবের তরফে জানানো হয়েছে, সংবিধান বিধি মেনে আইনজীবী, অবসরপ্রাপ্ত বিচারপতি এবং আমলাদের পরামর্শ ও সহযোগিতায় কলকাতায় ইন্দো-বাংলা প্রেস ক্লাবের সূচনা হয়েছে। ক্লাবের নিয়ম অনুয়ায়ী, যারা নিয়মিত বাংলাদেশের গণমাধ্যমের ভারতীয় প্রতিনিধি তারা সদস্যপদ পাবেন এবং যারা বাংলাদেশ এবং বিদেশি নাগরিক তারা পাবেন সাম্মানিক সদস্য পদ।

জানা গেছে ক্লাবের মুল উদ্দেশ্য হলো, বাংলাদেশি গণমাধ্যমের ভারতীয় প্রতিনিধিদের এক সঙ্গে কাজ এবং একে অপরের পাশে থাকে। যা দুই দেশের সঠিক নিউজের ক্ষেত্রেও বড় ভুমিকা রাখবে। পাশাপাশি সংবাদ পরিবেশনের মাধ্যমে ভারত-বাংলাদেশের মধ্যে সুদৃঢ় মৈত্রী এবং সুসম্পর্ক বজায় রাখার লক্ষ্যে আরও সক্রিয় ভূমিকা রাখার জন্য এই ইন্দো-বাংলা প্রেসক্লাব। কলকাতায় পথ চলা শুরু হলেও পরে দিল্লি, আগরতলাসহ ভারতের যেখানে যেখানে বাংলাদেশি গণমাধ্যমে ভারতীয় প্রতিনিধিরা আছেন তাদের ঐক্যবদ্ধ করার উদ্যোগ নেওয়া হবে।