ভারতের কাছে গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ চেয়েছে রাশিয়া

ইউক্রেনে আক্রমণের জন্য যুক্তরাষ্ট্রসহ পশ্চিমারা রাশিয়ার ওপর নজিরবিহীন কঠোর নিষেধাজ্ঞা জারি করেছে। এসব নিষেধাজ্ঞার ফলে বৈশ্বিক আর্থিক ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে দেশটি। জটিলতায় পড়েছে বিভিন্ন গুরুত্বপূর্ণ যন্ত্রাংশের আমদানি। এই সংকট কাটিয়ে জরুরি শিল্পখাতকে চালু রাখতে এবার ভারতের দ্বারস্থ হয়েছে রাশিয়া। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে চারটি সূত্র জানিয়েছে, প্রাইভেট কার, উড়োজাহাজ, ট্রেনসহ ৫০০টিরও বেশি পণ্যের যন্ত্রাংশ সরবরাহের জন্য একটি তালিকা ভারতকে দিয়েছে রাশিয়া।

নয়াদিল্লিতে যন্ত্রাংশ সরবরাহের অনুরোধের তালিকাটি হাতে পেয়েছে রয়টার্স। এটি সাময়িক এবং কী পরিমাণ পণ্য রফতানি করা হবে তা স্পষ্ট নয়। তবে ভারত সরকারের একটি সূত্র জানিয়েছে, এমন অনুরোধ অস্বাভাবিক।

সূত্রটি জানায়, রাশিয়ায় রফতানি বাড়াতে আগ্রহী ভারত। কারণ দেশটি মস্কোর সঙ্গে বাণিজ্য ঘাটতি কমিয়ে আনার চেষ্টা করছে। তবে কিছু কোম্পানি উদ্বেগ প্রকাশ করেছে পশ্চিমা নিষেধাজ্ঞার আওতায় চলে আসার ঝুঁকি নিয়ে।

নাম প্রকাশে অনিচ্ছুক মস্কোর একটি সূত্র জানায়, রুশ শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয় দেশটির বড় কোম্পানিগুলোর কাছে তালিকা চেয়েছে তাদের প্রয়োজনীয় কাঁচামাল ও যন্ত্রাংশের। পরে বিস্তারিত ও পরিমাণ নিয়ে আলোচনা হবে। এগুলো সংগ্রহের জন্য ভারত থেকে আমদানি সীমাবদ্ধ নয়।

রাশিয়ার শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়, ভারতের পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয় এবং ভারতীয় প্রধানমন্ত্রীর কার্যালয় এই বিষয়ে রয়টার্সের মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি।

দুটি ভারতীয় সূত্র জানায়, নভেম্বরের শুরুতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শঙ্করের মস্কো সফরের কয়েক সপ্তাহ আগে রাশিয়া যন্ত্রাংশ চেয়ে এই অনুরোধ পাঠায়। রাশিয়া সফরে বিষয়টি নিয়ে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী আলোচনা করেছেন কী না তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট না।

ইউক্রেনে আক্রমণের ঘটনায় পশ্চিমা দেশগুলো রাশিয়ার নিন্দা জানালেও তাতে শামিল হয়নি ভারত। বিপরীতে তারা রুশ তেল কেনার পরিমাণ বাড়িয়েছে।

মস্কো সফরের সময় জয়শঙ্কর বলেছিলেন, দ্বিপক্ষীয় বাণিজ্যে ভারসাম্য আনতে রাশিয়ায় রফতানি বাড়ানো প্রয়োজন ভারতের।