ভারতে বিবিসির কার্যালয়ে আয়কর কর্মকর্তাদের অভিযান

ভারতে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির দুটি কার্যালয়ে তল্লাশি অভিযান চালিয়েছেন দেশটির আয়কর কর্মকর্তারা। বিবিসির বিরুদ্ধে তদন্তের অংশ হিসেবে নয়া দিল্লি ও মুম্বাই কার্যালয়ে এই অভিযান চালানো হয়।

সংবাদমাধ্যমটি ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনা করে যুক্তরাজ্যে একটি তথ্যচিত্র সম্প্রচারের কয়েক সপ্তাহ পর এই অভিযান চালানো হলো।

বিবিসি বলছে, তারা কর্তৃপক্ষের সঙ্গে পুরোপুরি সহযোগিতা করছে। এক সংক্ষিপ্ত বিবৃতিতে বলা হয়েছে, আমরা আশা করছি অতি দ্রুত এই পরিস্থিতির অবসান হবে।

তথ্যচিত্রটি শুধু যুক্তরাজ্যের টেলিভিশনে প্রচারিত হলেও ভারত সরকার ভারতে মানুষ যাতে এটি শেয়ার করতে না পারে সেই চেষ্টা চালিয়েছিল। মোদি কোয়েশ্চেন অনলাইন এটিকে ঔপনিবেশিক মানসিকতায় ভারতবিরোধী শত্রুতাপূর্ণ প্রচারণা ও আবর্জনা হিসেবে উল্লেখ করেছে।

গত মাসে দিল্লির পুলিশ কয়েকজন শিক্ষার্থীকে গ্রেফতার করেছে। গ্রেফতারকৃতরা এই তথ্যচিত্র দেখার জন্য জড়ো হয়েছিলেন।

বিরোধী দল কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি ভেনুগোপাল বলেছেন, মঙ্গলবারের তল্লাশি প্রমাণ করছে তাদের বেপরোয়াভাব এবং দেখিয়ে দিচ্ছে যে মোদি সরকার সমালোচনায় ভয় পায়।

তবে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) এক মুখপাত্র গৌরব ভাটিয়া বিবিসিকে বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত সংস্থা হিসেবে উল্লেখ করেছেন। তিনি বলেছেন, ভারত এমন একটি দেশ, যেখানে সব সংস্থাকে সুযোগ দেওয়া হয় যতক্ষণ পর্যন্ত না তারা বিষ ছড়াচ্ছে।

তিনি দাবি করেছেন, এই তল্লাশি বৈধ এবং এই সময়ে অভিযান পরিচালনার বিষয়ে সরকারের কোনও ভূমিকা নেই।

এডিটর্স গিল্ড অব ইন্ডিয়া বলেছে, এই তল্লাশি অভিযানে গভীর উদ্বিগ্ন তারা।