খালিস্তানি আন্দোলন

কানাডার হাইকমিশনারকে তলব করেছে ভারত

কানাডায় ভারতীয় হাইকমিশনের বাইরে খালিস্তানপন্থিদের বিক্ষোভের ঘটনায় দারুণ ক্ষেপেছে দিল্লি। নিরাপত্তা ব্যবস্থার ত্রুটি জন্য ভারতে দেশটির হাইকমিশনারকে তলব করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় রবিবার টুইটে জানায়, ভারত সরকার এই ধরনের ঘটনাকে কোনভাবেই বরদাস্ত করে না। পুলিশের উপস্থিতিতে কীভাবে খালিস্তানি বিক্ষোভের ঘটনা ঘটেছে তার ব্যাখ্যাও চেয়েছে দিল্লি।

কানাডিয়ান মিডিয়ার রিপোর্ট অনুসারে, শনিবার কয়েকশ বিক্ষোভকারী একটি স্বাধীন শিখ রাষ্ট্রের দাবিতে ভ্যাঙ্কুভারে ভারতীয় কনস্যুলেটের সামনে জড়ো হয়েছিল।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, আশা করছি আমাদের কূটনীতিকদের নিরাপত্তা নিশ্চিতে কানাডার সরকার প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ নেবে। এতে আমাদের কর্মীরা নির্বিঘ্নে কূটনৈতিক কাজ সম্পাদন করতে পারবেন।  

ভারতের পাঞ্জাব রাজ্যের বাইরে কানাডায় শিখদের সংখ্যা সবচেয়ে বেশি। এর আগে খালিস্তানপন্থিদের আগ্রাসনের শিকার হয় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে অবস্থিত ভারতীয় দূতাবাস।

 

 

খালিস্তানি নেতা অমৃতপাল সিং-কে ধরতে ২১ মার্চ থেকে অভিযান চালাচ্ছে পাঞ্জাব পুলিশ। ইতোমধ্যে তার সংগঠন ‘ওয়ারিস পাঞ্জাব দে’-এর অন্তত ৮০ সদস্যকে গ্রেফতার করেছে বাহিনীটি। জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে আরও কয়েকজনকে।

কট্টরপন্থী শিখ প্রচারক অমৃতপালকে প্রায়শই সশস্ত্র সমর্থকদের সহায়তায করতে দেখা যায়। তিনি প্রকাশ্যে ভারত থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার ঘোষণা দেন এবং খালিস্তান নামে একটি রাষ্ট্র গঠনের বিষয়ে বিবৃতি দিয়েছিলেন। সূত্র: টিআরটি