৩৮ দাঁত নিয়ে গিনেজ রেকর্ডে ভারতীয় নারী

এবার দাঁত দিয়ে গিনেস ওয়ার্ল্ড বুকে রেকর্ড গড়লেন ভারতীয় এক নারী। সাধারণ মানুষের ৩২টা দাঁত থাকলে ও কল্পনা বালান নামে ওই নারীর দাঁতের সংখ্যা ৩৮। কিশোর বয়সেই তার মুখে ৩২টা দাঁত ছিল। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া খবরটি নিশ্চিত করেছে।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ড অনুসারে, কল্পনা বালানের নিচের চোয়ালে চারটি অতিরিক্ত দাঁত এবং ওপরের চোয়ালে দুটি অতিরিক্ত দাঁত রয়েছে। 
কল্পনা জানান, অতিরিক্ত দাঁতের জন্য কোনও ব্যথা অনুভব না হলেও খাবার খাওয়ার সময় অনেক সমস্যায় পড়তে হয়। অনেক সময়ই ভেতরের দাঁতে খাবার আটকে যায়। তখন শুরু হয় ভোগান্তি। 

কল্পনা বালান

কল্পনার পরিবার ছোটবেলায় তার অতিরিক্ত অপসারণ করতে চাইলেও চিকিৎসক তাকে বড় হওয়ার জন্য অপেক্ষা করতে বলে। পরবর্তীতে তিনি আর দাঁত অপসারণ করেননি। 

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের অংশ হতে পেরে কল্পনা বলেন, আমি খুশি, এটা আমার সারাজীবনের অর্জন। এদিকে ভবিষ্যৎয়ে কল্পনার দাঁত আরও বাড়তে পারে বলে জানিয়েছেন গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষ। 

৪১টি  দাঁত নিয়ে বিশ্বের রেকর্ডধারী পুরুষ হলেন কানাডার ইভানো মেলোন। বিশ্বের জনসংখ্যার মাত্র ৩.৮ শতাংশ মানুষের মুখে স্বাভাবিকের চেয়ে  বেশি দাঁত রয়েছে।