বিদেশি শ্রমিক নিয়োগে কঠোর আইন শিথিল করছে জাপান

বিদেশি কর্মীদের কাজে নিয়োগদানে জাপান কঠোর অভিবাসন আইন শিথিল করতে যাচ্ছে। এর ফলে দক্ষ বিদেশি শ্রমিকরা সেখানে স্থায়ীভাবে থাকার সুযোগও পেতে পারেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

ec510ca2e86b4681a2375a2a6bd1a6d0_18

খবরে বলা হয়েছে, জাপানের অভিবাসন আইন অনেক কঠোর। ফলে দেশটিতে বিদেশি শ্রমিকের সংখ্যা একেবারেই। কিন্তু দেশটির বিভিন্ন খাতে কর্মী সংকটের কারণে জাপানের মন্ত্রিপরিষদ অভিবাসননীতি শিথিল করে একটি খসড়া আইন অনুমোদন করেছে। নতুন আইনে দু'ধরনের ভিসা ক্যাটাগরি তৈরি করা হচ্ছে, যার অধীনে কর্মী সংকট আছে এমন সব সেক্টরের জন্য বিদেশি শ্রমিক আনা যাবে।

নতুন আইনে  নিয়মে নির্মাণ, কৃষি খামার বা স্বাস্থ্য খাতের জন্য ব্লু কলার ওয়ার্কার আনা যাবে। এ ধরনের কর্মীরা জাপানে পাঁচ বছর পর্যন্ত কাজ করতে পারবেন যদি কিনা তাদের একটা নির্দিষ্ট মানের কাজের দক্ষতা থাকে এবং তারা জাপানি ভাষা আয়ত্ব করতে পারেন। তাদের পরিবার নিয়ে আসার সুযোগও দেওয়া হবে।

উচ্চশিক্ষিত ও দক্ষ কর্মীদের বেলায় পরিবার-পরিজনসহ জাপানেই স্থায়ীভাবে থাকার আবেদনের সুযোগ দেওয়া হবে।

জাপানের মন্ত্রিসভার অনুমোদন করা খসড়া আইনটি এখন পার্লামেন্টে পাস হতে হবে। তবে বিরোধী দলগুলো এই প্রস্তাবিত আইনের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করছে। তাদের আশঙ্কা এর ফলে জাপানে মজুরি কমে যেতে পারে ও অপরাধ বাড়তে পারে।

জাপান বিশ্বের একমাত্র উন্নত দেশে যেখানে অভিবাসন নিয়ে ব্যাপক কড়াকড়ি রয়েছে। এর ফলে জাপান বড় ধরনের শ্রমিক সংকটে পড়েছে।

জাপানের জন্ম হার গত শতাব্দীর সত্তর দশক থেকে দুই দশমিক একের কম। ফলে দেশটির জনসংখ্যা কমছে। বর্তমানে এই হার এক দশমিক চার। এর বিপরীতে জাপানে মানুষের গড় আয়ু বিশ্বে সবচেয়ে বেশি। এই দুটি মিলে জাপানে কর্মক্ষম মানুষের মারাত্মক সংকট দেখা দিয়েছে।

জাপানের ব্যবসায়ীরা বহু বছর ধরেই বিদেশ থেকে কর্মী আনার জন্য ইমিগ্রেশন আইন শিথিল করার কথা বলে আসছিলেন।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে বলছেন, কেবল সেরকম কর্মীই আনা হবে যাদের কোনও একটি বিশেষ কাজে ভালো দক্ষতা আছে এবং যে ধরনের কর্মীর সংকট আছে।