আইসোলেশনে ১০ বছর!

জাপানের কোবে শহরের বাসিন্দা নিতো সোউজি নামের একজন শিল্পী ও গেম ডেভেলপার নিজেকে ১০ বছর ধরে সেল্ফ আইসোলেশনে রেখেছেন। কোনও অসুস্থতার জন্য তিনি এমনটি করেননি।

টোকিও বিশ্ববিদ্যালয় থেকে পাস করার পর কোথাও চাকরি জুটেনি। এরপরই নিজেকে একটি ফ্ল্যাটে আবদ্ধ করে ফেলেন। এড়িয়ে চলেন সামাজিক সংশ্রব। জাপানে এই ধরনের মানুষকে বলা হয় হিকিকোমোরি। সোউজি একা নন, তার মতো  প্রায় ১০ লাখ হিকিকোমোরি রয়েছেন জাপানে।

১০ বছর আগে কোবে শহরে কাকিমার ফ্ল্যাটে নিজেকে মানুষজন থেকে বিচ্ছিন্ন করেন। এরপর থেকে বছর তিন থেকে চারবার শুধু চুল ছাঁটাতে বের হন। প্রয়োজনীয় সব সামগ্রী হোম ডেলিভারিতে কিনে নেন।

প্রথমে তিন বছর আইসোলেশনে থাকতে চেয়েছিলেন সোউজি। পরিকল্পনা ছিল, ঘরে থেকে কমিক্স এঁকে তা প্রকাশ করে অর্থ রোজগার করবেন। কিন্তু ধীরে ধীরে নিজেকে নিয়ে তার মধ্যে লজ্জাবোধ তৈরি হয় এবং বাইরে যেতে ভয়  পেতে শুরু করেন। এতে করে বিচ্ছিন্নতা ১০ বছর গড়িয়ে চলেছে।

তার দৈনন্দিন জীবন ছিল, ঘুম থেকে উঠে সকালে নাস্তা, এরপর খবর দেখা, পড়া, ইমেইলের জবাব দেওয়া। এরপর মধ্যাহ্ন ভোজ সেরে কাজে বসা। রাতে ২০ মিনিটের জন্য শারীরিক অনুশীলন শেষে রাতের খাবার খাওয়া। রাতে আবারও কাজে বসতেন এবং শেষে ঘুমাতেন। এভাবে চলে তার জনবিচ্ছিন্ন জীবন।

পেশায় ইন্ডি গেম ডেভেলপার সোউজির একটি ইউটিউব চ্যানেলও রয়েছে। এতে তিনি হিকিকোমোরি সম্পর্কে আলোচনা করেন। সূত্র: ইন্ডিয়া টুডে