প্রতিরক্ষা ব্যয় ৩১৮ বিলিয়ন ডলার করার পথে জাপান

আগামী অর্থবছর থেকে পরবর্তী পাঁচ বছর প্রতিরক্ষা ব্যয় ৪০ থেকে ৪৩ ট্রিলিয়ন ইয়েন (২৯৫-৩১৮ বিলিয়ন ডলার) বরাদ্দ করার পরিকল্পনা করছে। আগামী বছরের এপ্রিল থেকে নতুন অর্থবছর শুরু হবে। বিষয়টি সঙ্গে সংশ্লিষ্ট তিনটি সূত্র শুক্রবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে এই তথ্য জানিয়েছে।

বর্তমান পঞ্চবার্ষিকী পরিকল্পনা (২৭.৫ ট্রিলিয়ন ইয়েন) থেকে নতুন বরাদ্দ অনেক বেশি। এতে করে ঋণের বোঝা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। জাপানের বার্ষিক অর্থনৈতিক উৎপাদনের দ্বিগুণ এই ব্যয়।

তিনটি সূত্র জানায়, নতুন বরাদ্দ প্রতিরক্ষা ও অর্থ মন্ত্রণালয়ের সমঝোতায় নির্ধারণ করা হচ্ছে। কিছু দিন আগ পর্যন্ত প্রতিরক্ষা মন্ত্রণালয় ৪৮ ট্রিলিয়ন ইয়েন বরাদ্দ চেয়েছিল। আর অর্থ মন্ত্রণালয় ৩৫ ট্রিলিয়ন ইয়েনের কাছাকাছি বিভিন্ন প্রস্তাব দিয়েছিল।  

সোমবার গুরুত্বপূর্ণ মন্ত্রীদের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছিলেন, আগামী পাঁচ বছরের মধ্যে প্রতিরক্ষা খাতে বরাদ্দ জিডিপির ১ শতাংশ থেকে ২ শতাংশের সমান করার একটি পরিকল্পনা প্রণয়ন করতে।

অর্থমন্ত্রী শুনিছি সুজুকি ও প্রতিরক্ষামন্ত্রী ইয়াসুকাজু হামাদা চলতি মাসে আবারও কিশিদার সঙ্গে বৈঠক করতে পারেন বলে ধারণা করা হচ্ছে। প্রতিরক্ষা ব্যয় নিয়ে দুই মন্ত্রণালয়ের ভিন্নতা অবসানের লক্ষ্যে এই বৈঠক হতে পারে।

এই বিষয়ে জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় কোনও মন্তব্য করতে রাজি হয়নি।