ভারতের কাছ থেকে অক্সফোর্ডের ভ্যাকসিন কিনবে মেক্সিকো

মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস লোপেজ ওব্রাডোর বলেছেন, ভারতের কাছ থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিন কিনবে তার দেশ। শুক্রবার তিনি জানান, ফেব্রুয়ারিতে ভারত থেকে ৮ লাখ ৭০ হাজার ডোজ ভ্যাকসিন আমদানি করা হবে এবং স্থানীয়ভাবে উৎপাদনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

লাতিন আমেরিকায় বিতরণের জন্য  ভ্যাকসিন উৎপাদনে মেক্সিকো ও আর্জেন্টিনার সঙ্গে চুক্তি করেছে অ্যাস্ট্রাজেনেকা। এতে তহবিল দিচ্ছে মেক্সিকোর ধনকুবের কার্লোস স্লিমের ফাউন্ডেশন।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত এক ভিডিও সম্প্রচারে মেক্সিকোর প্রেসিডেন্ট বলেন, আমরা অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন পেতে যাচ্ছি। মেক্সিকোতে উৎপাদিত ভ্যাকসিন ছাড়াও আমরা ভারত থেকে আমদানি করব।

লোপেজ ওব্রাডোর জানান, মেক্সিকোতে ফাইজারের ভ্যাকসিন বিতরণ সম্ভবত ১০ ফেব্রুয়ারি পুনরায় শুরু হবে। ফাইজারের ১৫ লাখ ডোজ পাওয়ার প্রত্যাশা রয়েছে। বৈশ্বিক সরবরাহ ঘাটতির কারণে মেক্সিকোতে ভ্যাকসিন বিতরণ স্থগিত হয়।

করোনা আক্রান্ত হয়ে সুস্থ হওয়ার পর এই প্রথম প্রকাশ্যে কথা বললেন ওব্রাডোর। তিনি জানিয়েছেন, ফেব্রুয়ারিতে রুশ ভ্যাকসিন স্পুটনিক ফাইভ- এর ৮ লাখ ৭০ ডোজ আসবে মেক্সিকোতে। এছাড়া বৈশ্বিক কোভ্যাক্স উদ্যোগের পক্ষ থেকে আগামী মাসে ১৮ লাখ ভ্যাকসিন আসবে। 

মেক্সিকোর প্রসিডেন্ট আরও জানান, চীনের ক্যানসিনোর ক্লিনিক্যাল ট্রায়াল চলমান থাকা ভ্যাকসিনের ৬০ লাখ ডোজও ফেব্রুয়ারিতে পৌঁছাবে। মার্চে ১ কোটি ২০ লাখ চীনা ভ্যাকসিন পাওয়া কোনও সমস্যা হবে না।