কলম্বিয়ার মাদক মাফিয়া আটক, পাঠানো হবে যুক্তরাষ্ট্রে

কলম্বিয়ার মোস্ট ওয়ান্টেড মাদক পাচারকারী দাইরো অ্যান্টোনিও উসুগাকে গ্রেফতার করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। শনিবার তাকে আটক করা হয়। এরপরই কলম্বিয়া জানিয়েছে ওটোনিয়েল নামে পরিচিত এই পাচারকারীকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়া হবে।

দাইরো অ্যান্টোনিও উসুগা কলম্বিয়ার সবচেয়ে বড় অপরাধী চক্রের নিয়ন্ত্রক। সেনা, বিমান ও পুলিশ বাহিনীর এক যৌথ অভিযানে তাকে আটক করা হয়।

যুক্তরাষ্ট্রের মাদক নিয়ন্ত্রণ দফতর তাকে বহু বছর ধরেই খুঁজছে। ওয়াশিংটন তার মাথার দাম ৫০ লাখ ডলার নির্ধারণ করেছে। ওয়াশিংটনের অভিযোগ ২০০৩ সাল থেকে ২০১৪ সালের মধ্যে অন্তত ৭৩ মেট্রিক টন কোকেইন যুক্তরাষ্ট্রে পাচার করেছে কলম্বিয়ার এই ড্রাগ লর্ড।

কলম্বিয়ার প্রতিরক্ষামন্ত্রী ডিয়েগো মোলানো বলেছেন, পরবর্তী ধাপ হলো কর্মকর্তারা যুক্তরাষ্ট্রের প্রত্যর্পণ আদেশ অনুসরণ করবেন। ড্রাগ লর্ড ওটোনিয়েলকে বর্তমানে রাজধানী বোগোতার একটি সামরিক ঘাঁটিতে রাখা হয়েছে।

টেলিভিশনে প্রচারিত এক ভিডিও বার্তায় ড্রাগ লর্ডকে আটকের প্রশংসা করেছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট ইভান ডুকু। তিনি বলেন, ‘আমাদের দেশে মাদক পাচারকারীদের বিরুদ্ধে এটাই এই শতাব্দির সবচেয়ে বড় আঘাত। এই আঘাতের সঙ্গে কেবল ১৯৯০ দশকে পাবলো এসকোবারের পতনের তুলনা চলে।’

পানামা সীমান্তবর্তী অ্যান্টিকুয়া প্রদেশের দুর্গম আস্তানা থেকে ড্রাগ লর্ড ওটোনিয়েল আটক করা হয়। অভিযানে পাঁচশ’ সেনা সদস্যের পাশাপাশি ২২টি হেলিকপ্টার অংশ নেয়। নিহত হয় এক পুলিশ কর্মকর্তা।

দুর্গম এলাকায় সেফ হাউজের নেটওয়ার্কের মধ্যেই চলাফেরা করতেন ওটোনিয়েল। কর্তৃপক্ষকে ফাঁকি দিতে ফোন ব্যবহার করতেন না। এর বদলে যোগাযোগের জন্য বাহকদের ওপর নির্ভর করতেন তিনি।

পুলিশ প্রধান জর্জ ভার্গাস জানান, স্যাটেলাইটে পাওয়া ছবি ব্যবহার করে ৫০টিরও বেশি সংকেত বিশ্লেষণ করে গোয়েন্দারা ড্রাগ লর্ডের অবস্থান শনাক্ত করতে সক্ষম হয়। তল্লাশিতে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যও অংশ নেয়।