প্রেসিডেন্ট প্রার্থী হত্যার সন্দেহভাজনরা কলম্বিয়ান: ইকুয়েডর পুলিশ

ইকুয়েডরের প্রেসিডেন্ট প্রার্থী ফার্নান্দো ভিলাভিসেনসিওকে হত্যায় সন্দেহভাজন হিসেবে ছয় ব্যক্তিকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। তারা বলছে, সন্দেহভাজনরা কলম্বিয়ার নাগরিক। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবার পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হওয়া সপ্তম সন্দেহভাজনও কলম্বিয়ার নাগরিক।

বুধবার নির্বাচনি প্রচারে থাকা অবস্থায় গুলিবিদ্ধ হয়ে নিহত হন ভিলাভিসেনসিও। দেশটির প্রধান সংবাদপত্র এল ইউনিভার্সো জানিয়েছে, মাথায় তিনটি গুলি করা হয়েছে ৫৯ বছরের এই রাজনীতিককে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পুলিশের তদন্ত চলমান রয়েছে। 

স্বরাষ্ট্রমন্ত্রী হুয়ান জাপাতা বলেছেন, কর্মকর্তারা এই অপরাধের মোটিভ ও নেপথ্য কারিগরদের চিহ্নিত করার জন্য কাজ করছেন। সন্দেহভাজনদের গ্রেফতারের অভিযানে কর্মকর্তারা একটি রাইফেল, একটি সাবমেশিন গান, চারটি পিস্তল, তিনটি গ্রেনেড, চার বাক্স গুলি, দুটি মোটরসাইকেল ও একটি গাড়ি উদ্ধার করা হয়েছে।

প্রেসিডেন্ট গুইলারমো লাসো বলেছেন, এই হত্যাকাণ্ড নির্বাচনকে বানচালের চেষ্টা। জাতীয় জরুরি অবস্থার পরও ২০ আগস্ট পরিকল্পনা অনুযায়ী ভোট হবে। এই হত্যাকাণ্ডের নেপথ্যে সংঘবদ্ধ অপরাধী চক্র জড়িত। তদন্তে যুক্তরাষ্ট্রের এফবিআই –এর সহযোগিতা চাওয়া হয়েছে।

সংঘবদ্ধ অপরাধের একজন সোচ্চার সমালোচক ভিলাভিসেনসিও দুর্নীতি ও সরকারি কর্মকর্তাদের মধ্যে যোগসূত্রের অভিযোগ তোলা কয়েকজন প্রেসিডেন্ট প্রার্থীদের মধ্যে একজন ছিলেন।

ভিলাভিসেনসিও সাবেক প্রেসিডেন্ট রাফায়েল কোরেয়ার ঘোর সমালোচক ছিলেন। সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে দেওয়া বিবৃতির জন্য ১৮ মাসের কারাদণ্ডে দণ্ডিত হন তিনি। এ সময় ইকুয়েডরের আদিবাসী অঞ্চলে পালিয়ে যান। পরে আশ্রয় পান পেরুতে।