সিরিয়ায় অবরুদ্ধ শহর থেকে সরিয়ে নেওয়া হচ্ছে বাসিন্দাদের

_95639387_07233041-454d-472c-98ab-3c8ae39ea670গৃহযুদ্ধ কবলিত সিরিয়ার অবরুদ্ধ চারটি শহর থেকে স্থানীয় মানুষদের সরিয়ে নেওয়া শুরু হয়েছে। সিরীয় সরকার ও বিদ্রোহীরা স্থানীয়দের সরিয়ে নেওয়া হচ্ছে। স্থানীয় মানবাধিকারকর্মীদের বরাত দিয়ে শুক্রবার এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, সরকারিবাহিনী নিয়ন্ত্রিত দুটি শহর ফোয়াহ ও কেফরায়ার বাসিন্দারা আলেপ্পোর পশ্চিমের শহর রাশিদিনে পৌঁছেছেন। আর বিদ্রোহী নিয়ন্ত্রিত দামেস্কর কাছের শহর মাদায়া থেকেও লোকজনকে সরিয়ে নেওয়া হচ্ছে। এছাড়া আরেকটি শহর জাবাদানিও খালি করা হচ্ছে। প্রায় ৩০ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হবে এসব শহর থেকে।

ফোয়াহ ও কেফরায়া শহরের সংখ্যাগরিষ্ঠ বাসিন্দা হচ্ছেন শিয়া মুসলিম সম্প্রদায়ের। ২০১৫ সালের মার্চ মাস থেকে বিদ্রোহী ও আল কায়েদা সমর্থিত সুন্নি জিহাদিরা অবস্থান নিয়ে আসে। মাদায়া ও জাবাদানি শহরে সুন্নিদের সংখ্যা বেশি। ২০১৫ সাল থেকে সিরীয় সেনাবাহিনী অবরুদ্ধ করে রেখেছে। শহর দুটিতে লেবাননের শিয়া হেজবুল্লাহ অবস্থান করছে। কাতার ও ইরানের মধ্যস্ততায় সিরীয় সরকার ও বিদ্রোহীরা মানুষদের সরিয়ে নেওয়ার চুক্তিতে সম্মত হয়েছে।

গত মাসে জাতিসংঘ এ চারটি শহরে ৬৪ হাজার বেসামরিক নাগরিক অবরুদ্ধ হয়ে পড়ায় পরিস্থিতিকে সর্বনাশা হিসেবে উল্লেখ করেছিল। অনেক মানুষই খাদ্য এবং ওষুধ সংকটের কারণে মারা গেছেন অনেক মানুষ। সূত্র: বিবিসি।

/এএ/