ওমানে দুটি যুদ্ধ জাহাজ পাঠাচ্ছে ইরান

nonameমধ্যপ্রাচ্যজুড়ে কাতারের কূটনৈতিক সংকটের উত্তেজনার মধেই ওমানে দুটি যুদ্ধ জাহাজ পাঠানোর ঘোষণা দিয়েছে ইরান। দেশটির নৌবাহিনী জানিয়েছে, রবিবার এই দুটি যুদ্ধ জাহাজ ওমানের উদ্দেশ্যে রওনা দেবে।  ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

তাসনিম বার্তা সংস্থায় প্রকাশিত বিবৃতিতে ইরানের নৌবাহিনী জানায়, রবিবার ইরানের একটি নৌবহর ওমানের উদ্দেশ্যে যাত্রা শুরু করবে। এরপর নৌবহরটি ভারত মহাসাগরের উত্তরে ও এডেন উপসাগরে যাবে।

বিবৃতিতে নৌবহরে দুটি যুদ্ধ জাহাজ থাকার কথা উল্লেখ করা হয়েছে।

মধ্যপ্রাচ্যে ইরানের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্ররদেশগুলোর একটি হচ্ছে ওমান। পারমাণবিক কর্মসূচির জের ধরে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে বিভিন্ন দেশ ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করলেও ওমান সুসম্পর্ক বজায় রেখে চলেছে। ইরানের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী সৌদি আরব ২০১৬ সালে শিয়া সম্প্রদায়ের ধর্মীয় নেতা শেখ নিমর আল নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করেছিল। ওই সময় ওমান ইরানের পক্ষে অবস্থান নিয়ে সৌদি আরবের সমালোচনা করেছিল। উপসাগরীয় দেশগুলোর সংগঠন জিসিসি-তে ওমান সব সময় ইরানের পাশেই ছিল।

উল্লেখ্য, জঙ্গিবাদে সমর্থন ও মদদ দেওয়ার অভিযোগ তুলে গত ৫ জুন আনুষ্ঠানিকভাবে কাতারের সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, মিসর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত। ওইদিনই আরও দু’টি দেশ– ইয়েমেন ও মালদ্বীপ দেশটির সঙ্গে সম্পর্কচ্ছেদ করে।

কূটনৈতিক এ সংকটে কাতারকে সহযোগিতার আশ্বাস জানিয়েছে ইরান। কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মুহাম্মাদ আবদুর রহমান আলে সানি এজন্য ইরানকে ধন্যবাদ জানিয়েছেন। শনিবার (১০ জুন) মস্কোয় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে বৈঠকের পর আলে সানি এ ধন্যবাদ জানান। একইসঙ্গে তিনি রাশিয়াকে ধন্যবাদ জানিয়ে চলমান সংকট নিরসনের জন্য প্রতিবেশী দেশগুলোর প্রতি সংলাপে বসার আহ্বান জানান। সূত্র: রয়টার্স।

/এএ/