যুক্তরাষ্ট্র-ইসরায়েলের ‘শতাব্দীর সেরা চুক্তি’ ফাঁস

2017_5_22-US-President-Donald-Trump-visits-Israel20170522_2_23814308_22385882মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মধ্যে স্বাক্ষরিত শতাব্দীর সেরা চুক্তি (ডিল অব দ্য সেঞ্চুরি) বলে আখ্যায়িত চুক্তিটি ফাঁস হয়েছে। এই চুক্তিতে ফিলিস্তিন ও ইসরায়েলের ৭০ বছর ধরে চলমান সংঘাত অবসানের একটি রূপরেখা তুলে ধরা হয়েছে। ইসরায়েলের সংবাদমাধ্যম হারেৎজ এক খবরে এ দাবি করেছে।

দৈনিক পত্রিকাটির খবর অনুসারে, এই চুক্তিতে ট্রাম্প ও নেতানিয়াহু সংকট নিরসনে দুই রাষ্ট্রের একটি সমাধান হাজির করেছেন। তবে এই দুই রাষ্ট্রের সমাধানে নেই ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতি। ফিলিস্তিন-ইসরায়েলের সংঘাত নিরসনে আন্তর্জাতিক মহল ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতি দিয়ে দুই রাষ্ট্র সমাধানের পক্ষপাতি।

'ডিল অব দ্য সেঞ্চুরি'-তে যে দুই রাষ্ট্রের প্রস্তাব করা হয়েছে তাতে বলা হয়েছে, দখলকৃত গাজা উপত্যকা চলে যাবে মিসরের অধীনে। আর দখলকৃত পশ্চিম তীরের একাংশে থাকবে জর্ডানের রাজনৈতিক কর্তৃত্ব। পশ্চিম তীরের অবশিষ্ট অংশ শাসন করবে ইসরায়েল। এখানে বসবাসরত ফিলিস্তিনিদের সার্বভৌম ইসরায়েল রাষ্ট্রের নাগরিকত্ব দেওয়া হবে।

হারেৎজ- এর খবরে দাবি করা হয়েছে, এই চুক্তির বিষয় নিয়ে ২০১৬ সালের ফেব্রুয়ারিতে জর্ডানে গোপন বেশ কয়েকটি গোপন বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এসব বৈঠকে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি, ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু, মিসরের প্রেসিডেন্ট আল-সিসি এবং জর্ডানের বাদশা আবদুল্লাহ উপস্থিত ছিলেন।

পত্রিকাটির খবরে আরও বলা হয়েছে, এই চুক্তি অনুসারে যে সমাধানের উপায় তুলে ধরা হয়েছে তা আল-সিসি ও জর্ডানের বাদশা আবদুল্লাহর ওপর নির্ভর করছে। এই দুই নেতারা চুক্তিটির ধারা পুনরায় মূল্যায়ন ও পর্যালোচনা করতে চাইবেন এবং শান্তি প্রক্রিয়ার সমর্থনকারী দেশগুলোর নিয়মিত আর্থিক সহযোগিতা দাবি করবেন।

পত্রিকাটি উল্লেখ করেছে এই চুক্তিটি বাতিল হয়ে যেতে পারে।

এদিকে, ইসরায়েলের এক সাংবাদিক ইয়োসি ভার্টার এক গোপন বৈঠকের খবর প্রকাশ করেছেন। তিনি জানিয়েছেন, ২০১৬ সালের এপ্রিলে কায়রোতে আল-সিসির সঙ্গে এক গোপন বৈঠকে মিলিত হয়েছিলেন নেতানিয়াহু ও ইসরায়েলের বিরোধী দলীয় সাবেক প্রধান ইজাক হার্জগ। 'আঞ্চলিক শান্তির উদ্যোগ' নিতে বৈঠকটি আয়োজন করা হয়েছিল বলে জানিয়েছেন ইয়োসি। সূত্র: মিডল ইস্ট মনিটর।

/এএ/